ঘুষ দাবি করায় প্রতিবাদ

পেকুয়ায় কাপনের কাপড় পড়ে শহীদ মিনারে কৃষকের অবস্থান ধর্মঘট

fec-image

কক্সবাজারের পেকুয়া উপজেলা ভূমি অফিসের প্রধান সহকারী তপন কান্তি পাল কর্তৃক জমি সংক্রান্ত ফাইল আটকিয়ে ২ লাখ টাকা ঘুষ দাবি করার অভিযোগ তুলে ওই কর্মচারীর শাস্তির দাবি জানিয়ে কাপনের কাপড় পড়ে শহীদ মিনারে অবস্থান ধর্মঘট পালন করেছেন ভূক্তভোগী এক কৃষক।

শুক্রবার (১২ মে) বিকাল ৩ টায় শুরু করে পেকুয়া কেন্দ্রীয় শহীদ মিনারে কাপনের কাপড় পড়ে অবস্থান ধর্মঘট পালন করছেন পেকুয়া সদর ইউনিয়নের পূর্ব বাইম্যাখালী এলাকার মৃত বরকত আলীর ছেলে কৃষক মুবিনুল হক (৫০)।

কৃষক মুবিনুল হক গত ১০মে সন্ধ্যায় পেকুয়ার স্থানীয় একটি প্রেস ক্লাবেও পেকুয়া উপজেলা ভূমি অফিসের প্রধান সহকারী তপনের অপসারণ দাবিতে সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলন করার পরেও ভূমি অফিসের কর্মচারী তপনের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ধরনের আইনগত ব্যবস্থা গ্রহণ না করায় ১২ মে পেকুয়া কেন্দ্রীয় শহীদ মিনারে তিনি কাপনের কাপড় পরে অবস্থান ধর্মঘট পালন করেছেন।

ভূক্তভোগী কৃষক মুবিনুল হক জানান, তার চার বোন যথাক্রমে জুবাইদা বেগম, ছালেহা বেগম, লুৎফর নাহার ও খদিজাতুল কুবরা গত এক বছর পূর্বে পেকুয়া উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার বরাবরে পেকুয়া মৌজার একটি খতিয়ানের বিরুদ্ধে আপত্তির অভিযোগ দায়ের করেন।

৭৮৩ খতিয়ানে ১০টি দাগ রয়েছে। ১০টি দাগে চার বোন ১৮শতক জমি পান। কিন্তু ৭৮৩ খতিয়ানের ২৪২৪দাগের ২৩শতক জমিতে বর্তমানে চার বোনের বসতবাড়ি, পুকুর ও গাছপালাসহ অন্যান্য স্থাপনা রয়েছে। চার বোনের দখলে ৫ শতক জমি বেশি রয়েছে। তিনি আরো জানান, মা আনোয়ারা বেগম, ভাই আজিজুল হক ও তার নামে সৃজিত ৭১৯২নং খতিয়ানের ২৩৮৯ দাগের ০.৬ শতক জমি রয়েছে। এই জমির নামজারি খতিয়ান চার বোন নিজেদের নামে সৃজন করার জন্য আপত্তি দিলেও সেটি বেশ কয়েকবার পেকুয়ার সহকারী কমিশনার (ভূমি) এর দফতরে উভয় পক্ষের উপস্থিতিতে শুনানী হয়।

সর্বশেষ শুনানীতে গত ১০ এপ্রিল মুবিনুল হকের চার বোনের আপত্তি খারিজ করে দেন সহকারী কমিশনার (ভূমি)। তাদের আপত্তির পক্ষে বৈধ কোন যুক্তি উপস্থাপন করতে পারেনি।

মুবিনুল হক আরো অভিযোগ করেছেন, তার চার বোনের আপত্তি এসিল্যান্ড খারিজ করে দিলেও সেটির আদেশের সার্টিফাই কপি নেওয়ার জন্য পেকুয়া ভূমি অফিসের প্রধান সহকারী তপন কান্তি পালের দারস্থ হন। কিন্তু তপন কোন মতেই তাকে সার্টিফাই কপি দিচ্ছে না।

আদেশের সার্টিফাই কপি নিতে হলে তার কাছ থেকে ২ লাখ টাকা ঘুষ দাবি করে বসেন তপন কান্তি পাল। পেকুয়া ভূমি অফিসের এসিল্যান্ড শুনানিতে ওই চার বোনের আপত্তি খারিজ করে দিলেও ওই চার বোন স্থানীয় তারেক ও জালাল নামের দুই ব্যক্তির কুপরামর্শে ভূমি অফিসের প্রধান সহকারী তপনের সাথে গোপনে আঁতাত করেন।

তপনের সাথে আঁতাত করায় মুবিনুল হককে আপত্তি খারিজের আদেশনামার সার্টিফাই কপি সরবরাহ করছেনা। গত ঈদের পর মুবিনুল হকের কাছ থেকে ২লাখ টাকা ঘুষ দাবি করেন ভূমি অফিসের প্রধান সহকারী তপন। তার দাবিকৃত ঘুষের টাকা না দিলে চার বোনের পক্ষে খতিয়ান সৃজন করে দিবে বলে হুংকার দিচ্ছেন।

অভিযোগের বিষয়ে জানতে তপন কান্তি পালের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি অস্বীকার করেন।

এ বিষয়ে জানতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহেদুল ইসলাম জানান, কেউ এ বিষয়ে অভিযোগ দেয়নি অভিযোগ দিলে তার বিরুদ্ধে প্রশাসনিক ভাবে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন