parbattanews

পেকুয়ায় চিংড়ি প্রজেক্টে লোনা পানি ঢুকাতে পাউবোর বেঁড়িবাধ কেটে দিয়েছে প্রভাবশালীরা

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া: 

পেকুয়ায় চিংড়ি ঘেরে লবন পানি ঢুকাতে পাউবোর নিয়ন্ত্রনাধিন বেঁড়িবাধ কেটে দিয়েছে প্রভাবশালীরা। এদিকে বঙ্গোপসাগরের মহুনায় কুতুবদিয়া চ্যানেলের খরস্রোতা উজানটিয়া খালের ওই অংশে বেঁড়িবাধ কেটে পানি ঢুকানোর বিরুদ্ধে ফুঁসে উঠেছে স্থানীয়রা। তারা ব্যক্তি কেন্দ্রিক ওই চিংড়ি প্রজেক্টে পানি ঢুকানোর জন্য বেঁিড়বাধ কেটে দেয়ায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে গতকাল ৩জুলাই বৃহষ্পতিবার জেলা প্রশাসক কক্সবাজার ছাড়াও ইউএনও পেকুয়া,নির্বাহী প্রকৌশলী পাউবো কক্সবাজার বরাবরে পৃথক লিখিত অভিযোগ দায়ের করেছেন।

বেঁড়িবাধ কর্তনের এ ঘটনাটি ঘটেছে উপজেলার উজানটিয়া ইউনিয়নের পশ্চিম উজানটিয়া নতুন পাড়া এলাকায়। এলাকাবাসীর পক্ষে উজানটিয়া ইউপির ২নং ওয়ার্ড়ের সদস্য এহছানুল হক বাদি হয়ে এ অভিযোগটি দায়ের করেছেন বলে জানা গেছে।

প্রাপ্তসুত্রে জানা যায় উপকুলীয় উজানটিয়া ইউনিয়নের পশ্চিম উজানটিয়ার ওই অংশে পাউবোর মালিকানাধীন ৬৪/২বি পোল্ডারের ৫৪নং স্লুইচ গেইটের কাছাকাছি স্থানে বেঁড়িবাধ কেটে সাবাড় করা হচ্ছে। পশ্চিম উজানটিয়া এলাকার চিংড়ি প্রজেক্টের মালিক জয়নাল আবেদীন,রেজাউল করিম চৌং মিন্টু ও নাজিম উদ্দিন চৌং গং ওই এলাকায় অবস্থিত তাদের মালিকানাধিন চিংড়ি প্রজেক্টে সাগরের লবনাক্ত পানি প্রবেশ করানোর জন্য গত দু’দিন আগে বেঁিড়বাধ কেটেছে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান ওই স্থানে একটি স্লুইচ গেইট রয়েছে। এটি দিয়ে পশ্চিম উজানটিয়া মিয়া পাড়া,নতুন পাড়া ও ঘোসাল পাড়ার বিপুল অংশ পানি চলাচল ও নিঃস্বরিত হয়ে থাকে। সম্প্রতি ওই প্রভাবশালীরা সরকারী সম্পদ বেঁিড়বাধ কেটে সাবাড় করেছে। আর এতে বঙ্গোপসাগরের ওই মহুনায় আশেপাশের বিপুল জনগোষ্ঠী সম্ভব্য জলবদ্ধতা ও ক্ষতির আশংকায় চরম বিচলিত হয়েছেন। তারা বেঁিড়বাধ কর্তন করায় গত দু’দিন ধরে চরম বিক্ষুদ্ধ হয়েছে।

১৯৯২সালে সৌদি সরকারের অর্থায়নে উজানটিয়ার এ অংশের সুউচ্চ বেঁড়িবাধটি নির্মিত হয়েছে। এ অংশে ম্যানগ্রোভ বনায়ন থাকায় এখনো বেঁিড়বাধটি সুরক্ষিত রয়েছে। জানা গেছে বেঁড়িবাধের ওই অংশে কর্তন করতে তিন-চার দিন ধরে ২০/৩০জন শ্রমিক দিয়ে কোদাল দিয়ে কেটে খায় করা হয়েছে।

এ প্রসঙ্গে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর শওকত হোসেন এর সাথে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। এ ব্যাপারে দ্রুত তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলেও জানিয়েছেন তিনি।

Exit mobile version