parbattanews

পেকুয়ায় জেলা পরিষদ নির্বাচনের ব্যালটে জাপা প্রার্থীর প্রতীক নেই

পেকুয়া প্রতিনিধি :
কক্সবাজারের পেকুয়ায় স্থগিত জেলা পরিষদ নির্বাচনের ব্যালটে জাপা’র মনোনীত সদস্য পদপ্রার্থী বিডিআর (অব.) মো. জাহাঙ্গীর আলমের নাম ও প্রতীক না থাকায় ভোটারদের মাঝে দেখা দিয়েছে চরম হতাশা আর উৎকন্ঠা। জানা যায়, জেলা পরিষ নির্বাচনের প্রথমবারের তপশিলে জাপা প্রার্থী বিডিআর(অব.) মো. জাহাঙ্গীর আলমও প্রার্থী হন। কিন্তু রিাটানিং অফিসার তার মনোনয়নপত্র বাতিল করলে তিনি বিভাগীয় পর্যায়ে আইনী লড়াই শেষে উচ্চ আদালতের আশ্রয় নেন। পরে, শুনানী শেষে তার বৈধ ঘোষণা করেছে উচ্চ আদালত। গত ১৫ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের আশ্রিত বেঞ্চ এ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বিবেচনায় নির্বাচনে প্রতিদ্বন্ধীতার সূযোগ নিশ্চিতে সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ দিয়েছেন। জেলা পরিষদ নির্বাচনে ৪নং পেকুয়া উপজেলা ওয়ার্ড হতে সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্ধীতায় যথাসময়ে মনোনয়নপত্র জমা দেন, পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. জাহাঙ্গীর আলম প্রকাশ বিডিআর(অব.) জাহাঙ্গীর। মনোনয়পত্র যাচাই বাছাইকালে মনোনয়ন বাতিল করায় বিভাগীয় পর্যায়ে তার মনোনয়নপত্রের বৈধতা চেয়ে দায়েরকৃত আপিলও খারিজ হলে তিনি তার প্রার্থীতার বৈধতা লাভে উচ্চ আদালতের স্মরণাপন্ন হন। সিনিয়র আইনজীবী সাবেক বিচারপতি আবদুস সালাম মামুন, আবদুল বাসেত মজুমদার, শ.ম রেজাউল করিম ও ব্যারিষ্টার বুলবুল রাবেয়া বানু’র মাধ্যমে জাপা’র হেভিওয়েট এ প্রার্থী তার মনোনয়ন বৈধতার সময় সূযোগ প্রার্থনা জানিয়ে হাইকোর্টের একটি বেঞ্চে রিট পিটিশান দায়ের করেন। যার পিটিশান নং-১৫৬৫২/০৮-১২-২০১৬।

বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকীর নেতৃত্বাধীন হাইকোর্টের ৩নং বেঞ্চ এ আবেদন গ্রহন করে বিডিআর জাহাঙ্গীরের প্রার্থীতার বৈধতার সময় সুযোগ কেন দেয়া হবে না মর্মে সংশ্লিষ্টদের জবাব চেয়ে রুলনিশী জারীর মাধ্যমে পুঃনরায় শুনানীর সময় নির্ধারন করেন। নির্ধারিত সময়ে তৎবিষয়ে আদালতে জবাব দেয়নি সংশ্লিষ্টরা। পরে, একাধিকবার শুনানীর সময় শেষে ১৫ডিসেম্বর বৃহস্পতিবার বেলা ১২.৪৫মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত পূণঃশুনানীর শেষে প্রার্থীর মনোনয়ন পত্র বেধ ঘোষণা করেন এবং মার্কা সহ নির্বাচন নিশ্চিতের আদেশ প্রদান দেন। বিজ্ঞ আদালত মামলাটি ৭৪নং নির্বাচনী মামলা হিসেবে শুনানী করেন। এরই প্রেক্ষিতে হাইকোর্ট বেঞ্চ কক্সবাজারের পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সাধারণ বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. জাহাঙ্গীর আলম প্রকাশ বিডিআর(অব.) জাহাঙ্গীরের জেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্ধীতা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আদেশ দেন। এদিকে, দীর্ঘ প্রতিক্ষিত নির্বাচনটি অনুষ্টানে নির্বাচন কমিশন ২৩ মে পুনরায় নির্বাচন অনুষ্টানের দিনক্ষন নির্ধারিত করেন। উক্ত নির্বাচনে প্রতিদ্বন্ধী প্রার্থীরা যথাযথ ভাবে তাদের প্রচার প্রচারনা সম্পন্নও করেন।

কিন্তু গোল বেধে যায়, মঙ্গলবার ২৩ মে অনুষ্টিত জেলা পরিষদ নির্বাচনের ব্যালট পেপারে জাতীয় পার্টির প্রার্থী বিডিআর(অব.) মো. জাহাঙ্গীর আলমের নাম ও তার প্রতীক টিফিন ক্যারিয়ার বরাদ্ধ করা হয়নি। যা নিয়ে প্রতিদ্বন্ধী প্রার্থী ও ভোটারদের মাঝে দেখা দিয়েছে নানা প্রশ্ন ও উৎকন্ঠা।

সোমবার পেকুয়া উপজেলা নির্বাচন অফিস থেকে বিষয়টি নিশ্চত করা হয়েছে।

Exit mobile version