parbattanews

পেকুয়ায় তীব্র শীতে ডায়রিয়া ও নিমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা

 

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া :

পেকুয়ায় তীব্র শীতে মারাত্বক হারে ডায়রিয়া ও নিমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। শীতবাহী রোগের পাশাপাশি শিশুরা গণহারে ডায়রিয়া ও নিমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও প্রাইভেট চিকিৎসকের চেম্বারে শিশুদের নিয়ে অভিভাবকদের ভিড় জমাতে দেখাতে গেছে। এছাড়াও সাধারণ লোকজনও তীব্র শীতে কাবু হয়ে ঠান্ডাবাহী রোগ জ্বর সর্দি কাশিতে আক্রান্ত হচ্ছে।

খবর নিয়ে জানা গেছে গত কয়েকদিনে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জন শিশুকে ডায়রিয়ার কারণে ওয়ার্ডে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া বহি:বিভাগে চিকিৎসা দেয়া হয়েছে অন্তত ৫৫ শিশুকে। হাসপাতালের আশপাশের ডাক্তারদের কাছে প্রতিনিয়ত শিশুদের নিউমোনিয়া ও ডায়রিয়ার চিকিৎসা দেয়া হচ্ছে।

পেকুয়া চৌমুহনীস্থ ডা. শাহাব উদ্দিনের চেম্বারে গত তিন দিনে শতাধিক শিশুকে ডায়রিয়া ও নিউমোনিয়ার চিকিৎসা দেয়া হয়েছে বলে তার সহকারীর বরাতে জানা গেছে। সরেজমিনে গিয়ে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মুজিবুর রহমান, ডা. নুরুল আলম, পেকুয়া বাজারের ডা.হারুনসহ প্রত্যেক চিকিৎসকদের চেম্বারে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত শিশুর চিকিৎসা নিতে দেখা গেছে।

ওষুধের দোকানগুলোতেও খোঁজ নিয়ে জানা গেছে, ডায়রিয়া ও নিউমোনিয়ার ওষুধ বিক্রি হচ্ছে অন্য সময়ের চেয়ে অনেক বেশী। উপজেলার লোকালয়ের চিকিৎসা কেন্দ্রে খবর নিয়ে জানা গেছে, সেখানেও অধিক সংখ্যক শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের চিকিৎসা দেয়া হচ্ছে।

চিকিৎসকদের সাথে কথা বলে জানা গেছে, এই সময়ে অবশ্যই এসব রোগের প্রভাব বেশী থাকে। তবে নিয়ন্ত্রণের বাইরে এখনো যায়নি। এ ব্যাপারে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টি এইচ ও পূণ্য বর্ধন বড়ুয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সাধারণত শিশুদের ঠান্ডা ও গরম মিশ্র হলেই নিমোনিয়া ও ডায়রিয়া হয়ে থাকে। তিনি এ ব্যাপারে শিশুদের অভিভাবকদের সর্তকভাবে শিশুদের লালন পালন করার পরামর্শ দেন।     

Exit mobile version