পেকুয়ায় প্রবাসীর জমি দখলে নিতে সন্ত্রাসীদের অস্ত্রের মহড়া: এলাকায় জুড়ে আতংক

পেকুয়া (কক্সবাজার) সংবাদদাতা:

পেকুয়ায় অন্যের ভোগ দখলীয় বিপুল পরিমাণ কৃষি জমি জবর দখলে নিতে সন্ত্রাসীরা মহড়া দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে স্থানীয়দের মধ্যে আতংক সৃষ্টি হয়েছে। সন্ত্রাসীদের মহড়া দেখে অনেকেই গ্রাম ছেড়ে নিরাপদে পালিয়ে গেছে বলে খবর পাওয়া গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, পেকুয়া উপজেলা সদরের মেহেরনামা গ্রামে গতকাল শনিবার দিনভর স্থানীয় আমেরিকা প্রবাসী এক ব্যক্তির প্রায় ৫০ একরেরও বেশি কৃষি জমি জবর দখলের জন্য স্থানীয় ২০/২৫ জনের একদল অস্ত্রধারী সন্ত্রাসী এলাকায় মহড়া দিয়ে আতংক সৃষ্টি করে। পেকুয়া মেহের নামা নন্দীর পাড়া গ্রামের কৃষকরা জানিয়েছেন, আমেরিকা প্রবাসী শামীম জাবেদের বিপুল পরিমাণ জমি দখলে নিতে সন্ত্রাসীরা প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিলেও থানা পুলিশ নিরব রয়েছে। তারা পুলিশের ভূমিকার ক্ষোভ প্রকাশ করেছেন।

তবে পেকুয়া থানা পুলিশ জানায়, জমি দখলের জন্য সন্ত্রাসীদের মহড়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে কাউকে আটক করা যায়নি। তবে সন্ত্রাসীদের আটক করতে পুলিশ অভিযান অব্যাহত রেখেছে। প্রাপ্ত তথ্যে জানা গেছে, পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের মেহেরনামা মৌজার বিএস ৫৬৪, ৫৫৮, ৫৮০, ৫৭০, ৫৫৯, ৫৭৭, ৫৬৮, ৫৬৯, ৫৬০, ৫৬১, ৫৬২ নং খতিয়ানের দাগাদির আন্দর প্রাপ্ত জমির পরিমাণ ৫২ একর এবং বিএস ৬৫৬, ৬৫৭, ৮৭১, ৮৩৪, ৮৩৫, ৮৩৬, ৫১৯ নং খতিয়ানের ৩.০৩ একর ওয়ারিশীসূত্রে প্রাপ্ত জমি রয়েছে। আর কিছুদিন পূর্বে ওই জমিগুলোর শাসন সংরক্ষন করার জন্য মালিক আমেরিকা প্রবাসী শামীম জাবেদ গং আম-মোক্তারনামা সম্পাদন করে দায়িত্ব দেন মগনামা ইউনিয়নের সিকদার পাড়া গ্রামের মরহুম জাহাঙ্গীরে পুত্র মাওলানা সিরাজুল ইসলাম টিপুকে।

এ বিষয়ে সিরাজুল ইসলাম টিপু অভিযোগ করেছেন, তিনি আমেরিকা প্রবাসী শামীম জাবেদের জমিগুলো শাসন সংরক্ষণ করার জন্য দায়িত্ব নেওয়ার পর থেকে শিলখালী ইউনিয়নের জাহেদুল করিম, পেকুয়া জমিদার বাড়ীর কামরুল ইসলাম চৌং, নজরুল ইসলাম চৌং, সাহাদাৎ বখত, দিদারুল ইসলাম চৌং, লুৎফর রহমান ও শাহ আলমসহ আরো ২০/২৫ জন ব্যক্তি সংঘবদ্ধ হয়ে শামীম জাবেদের পৈত্রিক ওয়ারিশমূলে প্রাপ্ত জমি জবর দখলের জন্য আমার উপর ক্ষিপ্ত হয়ে উঠে। এসব ভূমিদস্যুরা প্রতিনিয়তই আমাকে নানাভাবে হয়রানী ও হুমকি দিয়ে আসছিল। এছাড়া ওই ভূমিদস্যুরা আমাকে শামীম জাবেদের সাথে করা আম-মোক্তারনামা ও বাতিলের জন্য নির্দেশ দেয়। যাতে তারা শামীম জাবেদের জমি গুলো অবৈধ দখলে নিয়ে ভোগ দখল করতে পারে। এসব ভূমিদস্যুরা আমার পিছনে সন্ত্রাসী ও লেলিয়ে দিয়েছে বলে তিনি অভিযোগ করেছেন।

জানা যায়, গত ১০/০৭/১৩ ইং তারিখ সকাল ৯টার দিকে ভূমিদস্যুরা মোবাইলে টিপুকে হত্যার হুমকি দেয়। তিনি এ নিয়ে তাই ভূমিদস্যুদের বিরুদ্ধে পেকুয়া থানায় গত ১১/০৭/১৩ ইং একটি সাধারান ডায়েরী করেন। যার নং ৩৭৪। এছাড়াও দখলবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য গত ২১/০৭/১৩ ইং তারিখ কক্সবাজার পুলিশ সুপারের নিকট ও একটি অভিযোগ দায়ের করেছেন। যা বর্তমানে তদন্তাধীন রয়েছে। কক্সবাজার জেলার পুলিশ সুপার আজাদ মিয়াকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, পেকুয়ায় সন্ত্রাসীরা এক প্রবাসীর জমি দখলে নিতে অপচেষ্টার বিষয়ে লিখিত অভিযোগ পাওয়া গেছে। শিগগিরই তদস্ত করেই দোসীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে কাউকে ছাড় দেওয়া হবেনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন