parbattanews

পেকুয়ায় ব্রিজের নির্মাণ কাজ বন্ধ থাকায় দুর্ভোগে এলাকাবাসী

কক্সবাজারের পেকুয়ার সাথে শীলখালী ইউনিয়নের সংযোগ বারবাকিয়া খালের উপর নির্মাণাধীন শীলখালী পেন্ডীর পাড়া ব্রিজের নির্মাণ কাজ বন্ধ হয়ে থাকায় এলাকাবাসীকে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গত ২ মাস আগে থেকে ব্রিজটি ভেঙ্গে ফেলে নতুনভাবে নির্মাণ করার নিমিত্তে টেন্ডার আহ্বান করে। সেই টেন্ডার অনুযায়ী ওই ব্রিজের নির্মাণ কাজ বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত হন নিপা এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই ঠিকাদারি প্রতিষ্ঠান টেন্ডার পেয়ে ইতোমধ্যে বিকল্প কোন যানচলাচলের রাস্তা কিংবা কোন মাধ্যম তৈরি না করে ব্রিজটি ভেঙ্গে ফেলে। ফলে আর কোন বিকল্প সড়ক না থাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।এতে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছে ওই ইউনিয়নের হাজার হাজার লোক।

স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী জানান, বিগত ৪ বছর আগে থেকে পেন্ডীর পাড়া ব্রিজটির মাঝখানে ছিদ্র হয়ে যায়। এমনকি ব্রিজটিতে দুটি ছিদ্র হওয়ায় দিন দিন চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এরপর বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হলে স্থানীয় প্রশাসনের টনক নড়ে। অবশেষে ব্রিজটি নতুনভাবে নির্মাণের জন্য স্থানীয় প্রকৌশল অধিদপ্তর ২ কোটি টাকার বরাদ্দ দেয়।

এদিকে অভিযোগ উঠছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তদারকির অভাবে ব্রিজটির নির্মাণ কাজে গাফিলতি করছে ঠিকাদার। যার ফলে স্থানীয় এলাকার বাসিন্দারা ও স্কুল, কলেজ, মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের যাতায়াতে চরম কষ্ট হচ্ছে এবং যাতায়াতের পথে চরম দুর্ভোগ পোহাচ্ছে। তারা
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও ঠিকাদারের গাফিলতিকে দায়ী করছেন। দ্রুত সময়ের মধ্যে ব্রিজটি নির্মাণ করে শীলখালী ইউনিয়নের লোকজনের দুর্ভোগ লাঘব করার জোর দাবি জানান।

এ বিষয়ে শিলখালী ইউপির চেয়ারম্যান কামাল হোসেন জানান, ব্রিজটির নির্মাণ কাজ বন্ধ থাকায় শীলখালীর জনগণ ও শিক্ষার্থীরা চরম কষ্ট পাচ্ছে। দ্রুত নির্মাণ কাজ সম্পন্ন করে চলাচলের পরিবেশ সৃষ্টি করতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা ও ঠিকদারকে অনুরোধ জানান। তিনি আরো বলেন, আমার ইউনিয়নে সমুদ্রের তলদেশ থেকে আসা ইন্টারনেট সংযোগ ও বিচ্ছিন্ন করে দেয় তারা।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী (ভারপ্রাপ্ত) শাফায়াত হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ১০-১২ দিন আগে আমি দায়িত্ব নিয়েছি। এ নিয়ে পুরোপুরি আমি অবগত নই। তারপরও আমি খোঁজ নিয়ে দ্রুত কাজ শুরু করার তাগিদ দিবো।

Exit mobile version