parbattanews

পেকুয়া ইউপি চেয়ারম্যানের বিরল দৃষ্টান্ত: ব্যক্তি উদ্যোগে ২০ লক্ষাধিক টাকার ত্রাণ বিতরণ

pic pekua 3-8-2015 copy

পেকুয়া প্রতিনিধি:
তৃতীয় দফা বন্যায় ব্যক্তিগত অনুদান নিয়ে বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন পেকুয়া সদর ইউপির চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি বাহাদুর শাহ। ২৫ জুন প্রথম দফায় স্মরণকালের ভয়াবহ বন্যায় পেকুয়ার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

এসময় পেকুয়ায় লবণ মাঠ ও চিংড়ি প্রজেক্ট এবং বীজতলা ভেসে গিয়ে কয়েককোটি টাকার ক্ষয়ক্ষতি হয়। হাজার হাজার মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়ে। আর এ বন্যার রেশ কাটতে না কাটতেই শ্রাবণের প্রবল বর্ষণ আর পাহাড়ী ঢলের পানিতে গত ২৬ জুলাই আবারো পানিতে তলিয়ে যায় পেকুয়া সদর ইউনিয়ের মানুষসহ কয়েকশত গ্রাম। এর পরপরই মরার উপর খারার ঘা হয়ে আসে ঘূণিঝড়“ কোমেন”।

এদিকে জোয়ারের পানিতে বিশাল অংশ জুড়ে ভেঙ্গে যায়। পেকুয়া সদর ইউনিয়নের পূর্বমেহেরনামা বাঘগুজারা রাবার ড্যাম সংলগ্ন পাউবোর বেড়িবাঁধ ভেঙ্গে গিয়ে পানি লোকালয়ে প্রবেশ করে জোয়ার ভাটায় পরিণত হয়। প্রথম দফায় বন্যায় অপ্রতুল কিছু সরকারী একা সহায়তা এলেও সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহ বিএনপির সভাপতি হওয়ায় সরকারী দলের নেতাদের আপত্তির মুখে এর মাধ্যমে ওই ত্রাণ দেওয়া হয়নি।

সরকারী ত্রাণের আশায় বসে না থাকে বাহাদুর শাহ ব্যক্তিগত অনুদানে একা বন্যাবাসি অসহায় মানুষের পাশে দাঁড়ান। ঈদের সময় হাজার পরিবারের পৌঁছিয়ে দেন সেমাই চিনি। আবার ২য় দফা বন্যায় আবারো লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়ে। এ বার বন্যায় বেড়িবাধ ভেঙ্গে পেকুয়া জোয়ার ভাটায় পরিণত হওয়ায় সপ্তাহ অবধি পানিবন্দি হয়ে পড়ে লক্ষাধিক মানুষ।

আর এলাকায় দেখা দেয় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট। এবারও পেকুয়া সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহ দলীয় নেতাকর্মীদের নিয়ে ঝাপিয়ে পড়ে বানবাসীর সহায়তায়। পানিবন্দি মানুষের হাতে তুলে দেন চাউল বিশুদ্ধ খাবার পানি ও রান্না করা খাবার। ব্যক্তিগত উদ্যোগে তিনি প্রায় ৮০ টন চাউল চিড়া গুড়সহ ২০ লক্ষাধিক টাকার ত্রাণ বিতরণ করেন।

স্থানীয়রা জানান সমাজের বিত্তবানরা যার যার অবস্থান থেকে বন্যার্তদের সহায়তায় এগিয়ে এলে পেকুয়াবাসীকে ভয়াবহ মানবিক বিপর্যয় থেকে রক্ষা করা সম্ভব হবে।

এ ব্যাপারে পেকুয়া সদর ইউপি চেয়ারম্যান বাহাদুর শাহ জানান, ৩ দফায় বন্যায় পেকুয়ায় মানবিক বিপর্যয় হয়েছে। তিনি সরকারের কাছে পেকুয়াকে দুর্গত এলাকা ঘোষণা করে ত্রাণ সহায়তা পৌঁছানোর দাবী জানান। একইভাবে তিনি ভেঙ্গে যাওয়া বেড়িবাধঁ দ্রুত সংস্কার করে পেকুয়ার লক্ষ লক্ষ মানুষকে বন্যার কবল থেকে মুক্ত করার জোর দাবী জানান।

Exit mobile version