parbattanews

পে-কমিশনের বহুল প্রতীক্ষিত প্রতিবেদন: সর্বনিম্ন ৮২০০, সর্বোচ্চ ৮০ হাজার টাকা বেতনের সুপারিশ

10877555_792665804137272_174695816_n

নিজস্ব প্রতিবেদক:

সরকারি কর্মকর্তা কর্মচারীদের নতুন বেতন কাঠামোর সুপারিশ সম্বলিত পে-কমিশনের প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে পেশ করেছে পে-কমিশন।এই প্রতিবেদনে সরকারি কর্মকর্তা কর্মচারীদের মূল বেতন সর্বোচ্চ ৮০ হাজার টাকা এবং সর্বনিম্ন আট হাজার ২০০ টাকা প্রদান করা প্রস্তাব দেয়া হয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদ ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের বেতন প্রস্তাব করা হয়েছে মাসিক এক লাখ টাকা।

রবিবার সকাল ৯টায় সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে প্রতিবেদন তুলে দেন কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনের নেতৃত্বে ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল।

২০১৫ সালের ১ জুলাই থেকে প্রায় ১৩ লাখ সরকারি চাকরিজীবী নতুন এই কাঠামোতে বেতন পাবেন বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন।

অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, নতুন কাঠামো কার্যকর করতে সরকারের বেতন বাবদ খরচ বাড়বে ৬৩.৭ শতাংশ। এজন্য প্রয়োজনীয় অর্থ সরকারের আছে বলেও জানিয়েছেন তিনি।

ফরাসউদ্দিন বলেন, এই কাঠামোয় সর্বনিম্ন ও সর্বোচ্চ গ্রেডে ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। আর মাঝের গ্রেডগুলোতে বেতন বাড়বে বিভিন্ন পর্যায়ে। এছাড়া প্রস্তাবিত অষ্টম বেতন কাঠামোতে ১৬টি স্কেল গ্রেড রাখা হয়েছে। সেই সঙ্গে বাড়ি ভাড়াসহ অন্যান্য ভাতা ও আর্থিক সুবিধা বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে।

সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা নতুন বেতন কাঠামোর আওতায় আসবেন। এছাড়া শিক্ষকদের বিষয়েও এই কমিশনে সুপারিশ থাকছে।

নতুন বেতন কাঠামোর সুপারিশ তৈরির ক্ষেত্রে বাবা-মাসহ ছয়জনের একটি পরিবারের জীবনযাত্রার ব্যয় এবং দুই সন্তানের শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যয় বিবেচনায় নেয়া হয়েছে।

‘জাতীয় বেতন স্কেল-২০০৯’-এ সর্বোচ্চ ৭৪ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধি করা হয়েছিল। এ মুহূর্তে সরকারি চাকরিজীবীরা ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা পাচ্ছেন, যা ২০১৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিনকে প্রধান করে সরকার ২০১৩ সালে ১৭ সদস্যে বিশিষ্ট পে অ্যান্ড সার্ভিসেস কমিশন গঠন করে। এক বছর পর কমিশন তাদের প্রতিবেদন পেশ করে।

Exit mobile version