parbattanews

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে খাগড়াছড়িতেও সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসবের সমাপ্তি

96-copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

শুভ বিজয়া দশমীতে, সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটেছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার।  সোমবার  পূজামণ্ডপে দেবী দুর্গার মহানবমী পূজা অনুষ্ঠিত হয়।  মধ্যরাত পর্যন্ত মন্দিরগুলোতে ছিল মানুষের উপচেপড়া ভিড়।  সনাতন ধর্মাবলম্বীরা পরিবার-পরিজনদের নিয়ে মন্দির ঘুরে ঘুরে পূজা উদযাপন করেন।

দশমীর দিন মঙ্গলবার পূজা আরম্ভ হয় সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা সমার্পণ এবং দর্পণ বিসর্জন সকাল ৯টা ৪৯ মিনিটে।  বিকেল সাড়ে ৩টায় খাগড়াছড়ি সদর উপজেলা ও দীঘিনালা উপজেলার কয়েকটি মন্দিরের  ভক্তরা প্রতিমা নিয়ে খাগড়াছড়ি  সদরে আসেন। সেখান হতে বিজয়া দশমী উপলক্ষ্যে শোভাযাত্রা বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শেষ হয়।

বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে চড়ে মর্তলোকে এসেছেন। এবং দেবী স্বর্গালোকে বিদায় নিয়েছেন ঘোটক চড়েই।

গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। তারপর মহাসপ্তমী, মহাঅষ্টমী এবং মহানবমীতে হিন্দু ধর্মাবলম্বী হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠান পালন করেন।

দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে  শোভাযাত্রাসহ খাগড়াছড়ি চেঙ্গি নদীর ঘাটে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিক বিদায় জানান ভক্তরা। এ সময় দেবী মর্ত্যলোক হতে আবার স্বর্গলোকে গমন করেন।

Exit mobile version