parbattanews

প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমারের প্রতিনিধিদলের সংলাপ শুরু

রোহিঙ্গাদের সঙ্গে প্রত্যাবাসনের বিষয়ে কথা বলতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে গেছেন মিয়ানমার ও আসিয়ানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল। বুধবার (১৮ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের এক্সটেনশন ক্যাম্প-৪ এ পৌঁছে প্রতিনিধিদলটি রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে সংলাপ শুরু করেছেন। উক্ত সংলাপে অংশ নিয়েছেন ৪১জন রোহিঙ্গা কমিউনিটি নেতা ও ৬জন কমিউনিটি নারী নেত্রী। এ নিয়ে তৃতীয়বারের মতো রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমার ও আসিয়ানের প্রতিনিধিদল সংলাপ করছেন।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা ও অর্থনীতিক বিভাগের পরিচালক চ্যান অ্যায়ের নেতৃত্বে ৯ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলে মিয়ানমার পররাষ্ট্র, স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন, শ্রম ও অভিবাসন এবং তথ্য মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ রয়েছেন। একইভাবে ৭ সদস্যের আসিয়ান প্রতিনিধিদলে রয়েছেন আসিয়ানভুক্ত রাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ। তারা দুইদিনের সফরে কক্সবাজারে এসেছেন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোছাইন এর সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, ‘মিয়ানমারের প্রতিনিধিদলটি কক্সবাজার বিমান বন্দর হয়ে উখিয়াস্থ কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন। সেখানে স্থাপিত বর্ধিত (এক্সটেনশন) ক্যাম্প-৪ রোহিঙ্গা ক্যাম্পে প্রত্যাবাসনের বিষয়ে রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ শুরু করেছেন। প্রতিনিধিদলটি আগামীকাল ১৯ ডিসেম্বরও উক্ত ক্যাম্পে স্বদেশ প্রত্যাবর্তনে ইচ্ছুক রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করার কথা রয়েছে। এছাড়াও মুসলিম রোহিঙ্গাদের পাশাপাশি হিন্দু রোহিঙ্গা স্বদেশে ফিরে যাওয়ার বিষয়েও আলোচনা করার সম্ভাবনা রয়েছে। এদিন বিকেল সাড়ে ৪ টার দিকে প্রতিনিধি দলের সদস্যরা ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

এর আগে চলতি বছরের ২৭ জুলাই মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে ১৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্প সফর করেন। এ সময় আসিয়ানের প্রতিনিধিদলটিও সঙ্গে ছিলেন।

সে সময়ে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে রোহিঙ্গাদের সাথে যৌথ সংলাপে অংশ নেয়। এছাড়াও ২০১৮ সালের ১১ এপ্রিল মিয়ানমারের সমাজকল্যান মন্ত্রী উইন মিয়াট আয়েথর নেতৃত্বে আরো একটি প্রতিনিধিদল রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসেছিলেন। রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ (ডায়ালগ) করতে দুইদিনের সফরে তৃতীয়বারের মিয়ানমারের প্রতিনিধিদলটি কক্সবাজারে অবস্থান করছেন।

Exit mobile version