Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

বাংলাদেশ থেকে প্রথম কার্ডিনাল হলেন প‌্যাট্রিক ডি রোজারিও

new-cardinal

স্টাফ রিপোর্টার:
এই প্রথম বাংলাদেশ থেকে কেউ কার্ডিনাল নির্বাচিত হলেন। নতুন ১৭ ধর্মযাজককে কার্ডিনাল মনোনীত করেছেন পোপ ফ্রান্সিস, যার মধ‌্যে বাংলাদেশের আর্চবিশপ প‌্যাট্রিক ডি রোজারিও রয়েছেন।

কাথলিক খ্রিস্টমন্ডলিতে পোপের পরেই কার্ডিনালদের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ এবং সম্মানীয় পদ, যাঁরা ভবিষ্যতে পোপ হওয়ার যোগ্যতা রাখেন। পোপের সহকারী হিসেবে কার্ডিনালগণ পালকীয় সেবা দিয়ে থাকেন।

সোমবার আন্তর্জাতিক সংবাদ মাধ‌্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে নতুন কার্ডিনালদের তালিকায় বাংলাদেশের খ্রিস্টান ক‌্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু প‌্যাট্রিক ডি রোজারিওর নাম দেখা যায়।

বাংলাদেশ থেকে তিনিই প্রথম কার্ডিনাল হলেন। অর্থাৎ পরবর্তী পোপ নির্বাচনে একজন বাংলাদেশিও ভোট দেবেন। পোপও কার্ডিনালদের মধ‌্য থেকেই নির্বাচিত হন।

রোমের ভ‌্যাটিকানে রোববার সাপ্তাহিক ভাষণে ক‌্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস অপ্রত‌্যাশিতভাবেই নতুন ১৭ কার্ডিনালের নাম ঘোষণা করেন বলে ভ‌্যাটিকান রেডিওর প্রতিবেদনে বলা হয়।

বাংলাদেশি প‌্যাট্রিক রোজারিও ছাড়া অন‌্য ১৬ জন এসেছেন ইতালি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, স্পেন, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভেনেজুয়েলা, বেলজিয়াম, মরিশাস, মেক্সিকো, মালয়েশিয়া, লেসেথো, আলবেনিয়া ও পাপুয়া নিউ গিনি থেকে। এর মধ‌্যে ইতালি থেকে দুজন এবং যুক্তরাষ্ট্রের তিনজন কার্ডিনাল হয়েছেন। আগামী ১৯ নভেম্বর তারা আনুষ্ঠানিকভাবে কার্ডিনাল হিসেবে অভিষিক্ত হবেন বলে পোপ জানান।

নতুন কার্ডিনালকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও এবং মহা সচিব হেমন্ত কোড়াইয়া। নির্মল রোজারিও বলেন, বাংলাদেশের জন্য এই সংবাদ অতি আনন্দের এবং গর্বের। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের পক্ষ থেকে নতুন কার্ডিনালকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও এর প্রভাব পড়েছে। আনন্দিত খ্রিস্টভক্তরা খবরটি ফেসবুকে শেয়ার দিয়ে জানান দিচ্ছেন তাদের উচ্ছাস। আর্চবিশপ ডি’রোজারিওকে কার্ডিনাল হিসেবে নাম ঘোষণা করার পর চলছে বাংলাদেশ কাথলিক মন্ডলীতে আনন্দ উৎসব।

নতুন কার্ডিনালদের মধ‌্যে বাংলাদেশি প‌্যাট্রিক ডি রোজারিওসহ ১৩ জনের বয়স ৮০ বছরের নিচে, অর্থাৎ তারা পোপ নির্বাচনের অধিবেশনে যোগ দিতে পারছেন। নতুন অন‌্য চার কার্ডিনালের বয়স ৮০ বছরের বেশি।

১৯৪৩ সালে বরিশালের পাদ্রিশিবপুরে জন্ম নেওয়া প‌্যাট্রিক ডি রোজারিও ২০১১ সালে ঢাকার আর্চবিশপ বা বাংলাদেশে ক‌্যাথলিকদের প্রধান ধর্মগুরুর দায়িত্ব নেন।

তৎকালীন ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান পোপ ষোড়শ বেনেডিক্ট তাকে বাংলাদেশের আর্চবিশপ হিসেবে মনোনীত করেছিলেন। পোপ ষোড়শ বেনেডিক্টের কাছ থেকে পলিউম সম্মাননাও তিনি নিয়েছিলেন, যা ক‌্যাথলিক যাজকদের সর্বোচ্চ সম্মাননা। বিভিন্ন সেমিনারিতে দীর্ঘ প্রশিক্ষণের পর তিনি হলি ক্রস সংঘের আওতায় ১৯৭২ সালে ফাদার বা পুরোহিত হন।

বরিশালের পাদ্রিশীবপুরে ১৯৪৩ খ্রিস্টাব্দের ১ অক্টোবর এক কাথলিক পরিবারে জন্ম নেওয়া কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও’র পুরোহিত হন ১৯৭২ সালের ৮ জানুয়ারী। তিনি ১২ সেপ্টেম্বর ১৯৯০, তৎকালিন নতুন ঘোষিত রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ হিসেবে অভিষিক্ত হন। চট্টগ্রামের বিশপ হিসেবে নিয়োগ পান ৩ ফেব্রুয়ারী ১৯৯৫ এবং ঢাকার আর্চবিশপ হন ২৫ নভেম্বর ২০১০ খ্রিস্টাব্দে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন