প্রধানমন্ত্রী আসছেন মঙ্গলবার: প্রস্তুত কক্সবাজার

Camera 14MP-9PA

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারের রামু ও উখিয়ায় আসছেন।  রামু ও উখিয়া সফরকে কেন্দ্র করে কক্সবাজার জেলাবাসি প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। নিরাপত্তা বলয়ে কক্সবাজারকে আবদ্ধ করেছে আইন-প্রয়োগকারি সংস্থা।
প্রধানমন্ত্রীর প্রটোকল কর্মকর্তা সেখ আকতার হোসেন স্বাক্ষরিত এ সফরসূচি সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ সেপ্টেম্বর এক সফরে কক্সবাজারের রামু ও উখিয়ায় আসছেন। টানা ৬ ঘন্টার সফরে তিনি অর্ধশত নতুন ভবন, প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন। একই সঙ্গে উখিয়া হাইস্কুল মাঠে আওয়ামীলীগ আয়োজিত এক জনসভায় বক্তব্য রাখবেন তিনি।

ওই সফর সূচি মতে, ৩ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ১১ টায় প্রধানমন্ত্রী হেলিকপ্টার যোগে রামু এসে পৌঁছবেন। এরপর রামু বিমুক্তি ভাবনা কেন্দ্রে গিয়ে বিহারের উদ্বোধন করবেন। যেখান থেকে তিনি যাবে রামু মৈত্রী বিহারে। মৈত্রী বিহার উদ্বোধন করার পর যাবেন রামু কেন্দ্রিয় সীমা বিহারে। সীমা বিহারে সহ ১০ টি বৌদ্ধ বিহারের নতুন ভবন উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।
অপর বিহার সমুহ হল, রামু উপজেলার লালচিং বিহার, সাদাচিং বিহার, আর্যবংশ বৌদ্ধ বিহার, অপর্ণা চরণ বৌদ্ধ বিহার, উচাই সেন বিহার, জেতবন বৌদ্ধ বিহার, বন বিহার, অজান্তা বৌদ্ধ বিহার ও বিবেকারাম বৌদ্ধ বিহার।

সরেজমিনে রামু ঘুরে দেখা যায়, প্রধানমন্ত্রীর রামুতে আগমনকে ঘিরে প্রধানমন্ত্রীকে বরণের নানা প্রস্তুতি নিয়েছে বৌদ্ধ সম্প্রদায় ও রামুবাসি। ব্যানার, ফেস্টুন আর তোরনে ছেয়ে গেছে রামুর সড়ক উপ সড়কগুলো। প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর পাশাপাশি এসব প্রচারনায় উঠে এসেছে রামুবাসীর প্রাণের দাবিগুলো। প্রধানমন্ত্রীর আগমনে ইতিমধ্যে বিভিন্ন বিহারে নাম ফলক স্থাপনসহ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সেনাবাহিনী।
সেনাবাহিনীর ১৭ ইসিবি’র (প্রকৌশল ব্যাটালিয়নের) অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল জুলফিকার রহমান জানান, ১২টি বৌদ্ধ বিহার নির্মাণের জন্য সরকারের পক্ষ থেকে প্রায় ১২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বৌদ্ধ স্থাপত্য অনুসরণ করে বিহারগুলো নির্মাণ করা হয়েছে। এছাড়া নির্মিত বিহারের সৌন্দর্য বর্ধনের জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে আরও প্রায় আট কোটি টাকা ব্যয় করা হয়েছে। ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধনের পরেই নবনির্মিত বিহারগুলো প্রার্থনার জন্য খুলে দেওয়া হবে। এখন কল প্রস্তুতি স¤পন্ন। প্রধানমন্ত্রীকে বরণের অপেক্ষা রয়েছেন সকলেই।

প্রধানমন্ত্রীর সফরসূচি মতে, রামু থেকে দুপুর সাড়ে ১২ টার দিকে হেলিকপ্টার যোগে প্রধানমন্ত্রী উখিয়ার ইনানী রেস্টহাউসে যাবেন। যেখানে দুপুর খাবার ও নামায শেষে হেলিকপ্টার যোগে উখিয়া যাবেন দুপুর আড়াই টার দিকে। প্রধানমন্ত্রী উখিয়া হাইস্কুল মাঠে জনসভা স্থলে পৌঁছে বক্তব্য প্রদানের আগে উখিয়ার ৭ টি বৌদ্ধ বিহার সহ ১৬ নতুন ভবন ও উন্নয়ন কাজের উদ্বোধন ঘোষণা করবেন। একই সঙ্গে তিনি ১৮ টি নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রধানমন্ত্রীর এ সফর ও আগমনকে কেন্দ্র করে নতুন সাজে সেজেছে উখিয়া। রংবেরং এর পোষ্টার ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে পুরো এলাকা। সড়কের দু পাশে অসংখ্য গেইট ও তোরণ নির্মান করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভার প্রস্তুতি ও আয়োজন দেখার জন্য ইতিমধ্যে উখিয়ায় সফর করেছেন প্রধানমন্ত্রীর একান্ত ব্যক্তিগত সহকারী সচিব সাইফুজ্জামান শেখর ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি বদিউজ্জামান সোহাগ, সাবেক সাধারন সম্পাদক রোটন সহ কেন্দ্রীয় যুবলীগের নেতৃবৃন্দ।
জানা যায়, প্রধানমন্ত্রী, উখিয়া জনসভাস্থল থেকে উখিয়া উপজেলার দীপাংকুর বৌদ্ধ বিহার, প্রজ্ঞামিত্র মহারত্ম সার্বজনীয় বৌদ্ধ বিহার,  উত্তর বড় বিল বিহার, জাদি বৌদ্ধবিহার, পাইন্যাশিয়া বৌদ্ধ যুব কল্যান বিহার, রেজুরকুল সদ্ধর্মবিকাশ বৌদ্ধবিহার, শাসন তীর্থ সুদর্শন বৌদ্ধ বিহার উদ্বোধন করবেন।

একই সঙ্গে তিনি কক্সবাজারের খুরুশকুল-চৌফলদন্ডী সংযোগ সেতু, পেঁচারদ্বীপস্থ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট, কক্সবাজারের পরমাণু চিকিৎসা কেন্দ্র, টেকনাফের ফায়ার সার্ভিস স্টেশন, টেকনাফ থানার সার্ভিস ডেলিভারী সেন্টার, চকরিয়ার সাব-রেজিষ্টারী অফিস, কক্সবাজার টেক্সটাইল ইনস্টিটিউট, চিরিংগা  খাদ্য গুদাম ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রশিক্ষণ একাডেমীর উদ্বোধন করবেন।
ওখানে তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, সরকারি আবাসিক ফ্ল্যাট নিমার্ণ, জেলা সার্ভার স্টেশন ও রামু ফায়ার সার্ভিস স্টেশন, জেলার ১৫ স্থানের ১৫ টি মাদ্রাসা ও কলেজ ভবনের। জনসভায় স্থলে মঞ্চ তৈরী, বিভিন্ন ফলক স্থাপনের কাজও শেষ হয়েছে।

আর রামু উখিয়া সফরকে কেন্দ্র করে নিরাপত্তা বলয়ে পুরো কক্সবাজারকে আবদ্ধ করেছে আইন-প্রয়োগকারি সংস্থা। ইতিমধ্যে এসএসএফ সদস্য সহ বিভিন্ন স্থানে বিজিবি, পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর সদস্যরা অবস্থান করে টহল জোরদার করেছে।  প্রসঙ্গত, উখিয়া জনসভায় ভাষণ শেষে প্রধান মন্ত্রী হেলিকপ্টার যোগে ঢাকা রওয়ানা হবেন বিকাল ৪ টায়। শেখ হাসিনা এবারে প্রধানমন্ত্রী হওয়ার পর এটি তৃতীয় বারের মত কক্সবাজার সফরে। এর আগে ২০১১ সালে ৩ এপ্রিল কক্সবাজার সদরে, ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রামুর বৌদ্ধ বিহার ও বসিততে হামলার পর ৮ অক্টোবর রামুতে আসেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন