প্রধানমন্ত্রী বরাবর হেডম্যান কার্বারীদের স্মারকলিপি প্রদান

fec-image

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ১৯০০ সনের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনকে ‘ মৃত আইন’ মর্মে ঘোষণা সংক্রান্ত সম্ভাব্য রিভিউ মামলায় মৃত আইনকে পূর্ববৎ সম্পূর্ণরূপে বলবৎ রাখার স্বপক্ষে সদাশয় সরকারের অবস্থান গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে রাঙ্গামাটি জেলা হেডম্যান কার্বারীরা।

বুধবার (২ মার্চ) সকালে রাঙামাটি জেলা হেডম্যান এসোসিয়েশন, কার্বারী এসোসিয়েশন, নারী হেডম্যান কার্বারী নেটওয়ার্ক, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক’র পক্ষ থেকে রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন রাঙ্গামাটি জেলা হেডম্যান এসোসিয়েশন’র সভাপতি চিংকিউ রোয়াজা, হেডম্যান এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক কেরোল চাকমা, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক’র সহ-সভাপতি এড. ভবতোষ দেওয়ান, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক’র সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা, নারী হেডম্যান কার্বারী নেটওয়ার্ক’র সাধারণ সম্পাদক শান্তনা খীসা প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়, ১৯০০ সনের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনটি পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীসমূহকে বিশেষ সুযোগ-সুবিধা প্রদানসহ এদের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ও সনাতনী রীতি ও প্রথাসমূহ সংরক্ষণের জন্য প্রণয়ন করা হয়।

কিন্তু ২০০৩ সনে তৎকালীন সাম্প্রদায়িক সরকার ক্ষমতাসীন থাকাকালে হাইকোর্ট বিভাগে রাঙামাটি ফুড প্রোডাক্টস লিমিটেড ভি. কাস্টমস এবং অন্যান্য কমিশনার, ১০ বিএলসি (২০০৫), ৫২৫ মামলায় তৎকালীন এটর্নি জেনারেলের বিদ্বেষপ্রসূত, ক্রুটিপূর্ণ, পক্ষপাতদুষ্ট ও বৈষম্যমূলক অবস্থান এবং উপস্থাপনার জের ধরে আদালত ১৯০০ সনের রেগুলেশনকে ‘ মৃত আইন ‘ মর্মে ঘোষণা দেওয়ার প্রয়াস পান। তবে পরবর্তীতে দেশে আপনার নেতৃত্বাধীনে সরকার গঠিত হলে আপনার সরকারের নির্দেশে এটর্নি জেনারেল কর্তৃক যথাযথ ভূমিকা পালনের ফলে ২০১৭ সনে আপিল বিভাগ সংশ্লিষ্ট বিষয়ে হাইকোর্টের রায়কে খারিজ করে ১৯০০ সনের রেগুলেশনকে বৈধ ও কার্যকর আইন মর্মে ঘোষণা প্রদান করেন।

কিন্তু বিগত ২৫ অক্টোবর ২০২১ তারিখে আপিল বিভাগে আবারও ” ২০১৮ সনে সিভিল রিভিউ পেশন নং৫৪, (মো. আব্দুল আজিজ আখন্দভ বাংলাদেশ এবং অন্যান্য)। ২০১৮ সনে সিভিল রিভিউ পেশন নং ১৯২, (মো. আব্দুল মালেক বনাম ওয়াগ্যাছড়া টি এস্টেট লিমিটেড এবং অন্যান্য ” নামীয় দুটি রিভিউ পিটিশন দায়ের মাধ্যমে ২০১৭ সনে আপিল বিভাগে ১৯০০ সনের রেগুলেশনটিকে বৈধ ও কার্যকর আইন মর্মে নিষ্পত্তি করে প্রদত্ত রায়ের রিভিউ এর আবেদন আপিল বিভাগে উত্থিত হওয়ায় আমরা নিরতিশয় শঙ্কিত ও উদ্বিগ্ন হয়ে পড়েছি।

স্মারকলিপিতে আরও বলা হয়, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যূদয়ের পর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগ ১৯০০ সনের রেগুলেশনটির কার্যকারিতা বহাল রেখে নানাবিধ গুরুত্বপূর্ণ রায় ও আদেশ প্রদান করে গেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন