parbattanews

প্রবাসী আয়ে পিছিয়ে রাঙামাটি ও খাগড়াছড়ি

চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) দেশে ৬৮৮ কোটি ৪৬ লাখ ডলারের প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে। এই অর্থের মধ্যে সবচেয়ে বেশি আয় এসেছে ঢাকা জেলায়, ২৩০ কোটি ১০ লাখ ডলার। আর যেসব জেলায় সবচেয়ে কম প্রবাসী আয় এসেছে এমন ৫ জেলার অন্যতম দুই জেলা রাঙামাটি ও খাগড়াছড়ি। রাঙামাটিতে ৫৯ লাখ এবং খাগড়াছড়িতে ৭৬ লাখ ডলারের প্রবাসী আয় এসেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ জেলাভিত্তিক প্রবাসী আয়ের তথ্য থেকে এ চিত্র পাওয়া গেছে। এতে দেখা গেছে, দেশের আটটি বিভাগের মধ্যে চট্টগ্রাম ও ঢাকা বিভাগের জেলাগুলোয় প্রবাসী আয়ের প্রবাহ সবচেয়ে বেশি। আর রংপুর বিভাগে তা সবচেয়ে কম।

গত মাসে, অর্থাৎ নভেম্বরে প্রবাসী বাংলাদেশিরা সব মিলিয়ে ১৯৩ কোটি ডলার দেশে পাঠিয়েছেন। তবে এই মাসে কোন জেলায় কত প্রবাসী আয় এসেছে, তার তথ্য বাংলাদেশ ব্যাংক এখনো প্রকাশ করেনি।

ব্যাংকিং ব্যবস্থায় প্রবাসী আয়ের প্রবাহ বাড়াতে সরকারের আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি ব্যাংকগুলোও প্রতি ডলারে এখন সমপরিমাণ প্রণোদনা দিচ্ছে। ফলে প্রবাসীরা বৈধ পথে পাঠানো প্রতি ডলারের জন্য ১১৫ টাকার বেশি দাম পাচ্ছেন। কোনো কোনো ব্যাংক অবশ্য আরও বেশি দাম দেয়। অতিরিক্ত প্রণোদনার কারণে গত মাসে বেড়েছে প্রবাসী আয়। আগের বছরের নভেম্বরের তুলনায় গত নভেম্বরে প্রবাসী আয়ে ২১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

প্রবাসী আয়ে শীর্ষ পাঁচ জেলা
বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, দেশে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে ঢাকা জেলায়। এর পরে রয়েছে যথাক্রমে চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও নোয়াখালী জেলার অবস্থান। গত চার মাসে ঢাকা জেলায় ২৩০ কোটি ১০ লাখ ডলারের প্রবাসী আয় এসেছে। দ্বিতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম জেলায় ৫৮ কোটি ৮৮ লাখ ডলার প্রবাসী আয় এসেছে। এ ছাড়া সিলেটে ৪০ কোটি ৫১ লাখ, কুমিল্লায় ৩৮ কোটি ৭০ লাখ ও নোয়াখালী জেলায় ২২ কোটি ৪৯ লাখ ডলার প্রবাসী আয় এসেছে।
সব মিলিয়ে জুলাই–অক্টোবর সময়ে মোট প্রবাসী আয়ের ৫৭ শতাংশই এসেছে শীর্ষ এই পাঁচ জেলায়। শীর্ষ দশে থাকা অন্য জেলাগুলো হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, চাঁদপুর, মৌলভীবাজার ও নরসিংদী।

কম আয় যেসব জেলায়
চলতি ২০২৩–২৪ অর্থবছরের প্রথম চার মাসে প্রবাসী আয় প্রাপ্তিতে সবচেয়ে পিছিয়ে রয়েছে লালমনিরহাট, রাঙামাটি, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও খাগড়াছড়ি—এই পাঁচ জেলা। এর মধ্যে সবচেয়ে কম প্রবাসী আয় এসেছে লালমনিরহাটে, মাত্র ৫৬ লাখ ডলার। অন্য জেলাগুলোর মধ্যে রাঙামাটিতে ৫৯ লাখ, ঠাকুরগাঁওয়ে ৬১ লাখ, পঞ্চগড়ে ৭১ লাখ ও খাগড়াছড়িতে ৭৬ লাখ ডলারের প্রবাসী আয় এসেছে। এক কোটি ডলারের কম রেমিট্যান্স এসেছে, এমন আরও দুই জেলা হচ্ছে কুড়িগ্রাম (৯৫ লাখ ডলার) ও জয়পুরহাট (৯৬ লাখ ডলার)।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ জেলাভিত্তিক প্রবাসী আয়ের তথ্য থেকে এ চিত্র পাওয়া গেছে। এতে দেখা গেছে, দেশের আটটি বিভাগের মধ্যে চট্টগ্রাম ও ঢাকা বিভাগের জেলাগুলোয় প্রবাসী আয়ের প্রবাহ সবচেয়ে বেশি। আর রংপুর বিভাগে তা সবচেয়ে কম।

Exit mobile version