parbattanews

প্রাকৃতিকে জয় করা মানে মানব সভ্যতাকে ধ্বংস করা নয় : দীপংকর তালুকদার

news pic 02.08

নিজস্ব প্রতিনিধি:

সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেছেন, প্রাকৃতিকে জয় করে নিয়ে মানব সভ্যতা সাধিত হচ্ছে যুগের পর যুগ, বছরের পর বছর, শতাব্দীর পর শতাব্দী। কিন্তু প্রাকৃতিকে জয় করা মানে মানব সভ্যতাকে ধ্বংস করা নয়। মঙ্গলবার সকালে রাঙামাটি জেলা প্রশাসন, বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উদ্যোগে বৃক্ষ মেলা অভিযানের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা মন্তব্য করেন।

এ সময় জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে রাঙামাটি সার্কেল বন সংরক্ষক মো. সামসুল আজম, রাঙামাটির পৌর মেয়র আকবর হোসেন চৌধূরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক রমনী কান্তি, অতিরিক্ত পুলিশ সুপার মো. শহীদুল্লাহ, সিভিল সার্জন ডা. স্নেহ কান্তি, জেলা পরিষদের সদস্য সাধন মনি চাকমাসহ বিভিন্ন বন কর্মকর্তা এবং স্কুলে ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন।

দীপংকর তালুকদার বলেন,আমরা যা করছি মানব সভ্যতা বিকাশের জন্য,মানব সভ্যতাকে বাচাঁর জন্য প্রাকৃতিকে ধ্বংস করছি। তাই আমাদের দেশে প্রতি বছর ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস এবং অনাবৃষ্টি হয়ে থাকে এবং আমাদের সামাজিক বনায়ন রক্ষা করতে সচেতন হতে হবে। তিনি আরো বলেন, পার্বত্যাঞ্চলে সেগুন গাছ, গামারি গাছ প্রায় শেষের পথে এবং আম গাছ ও কাঁঠাল গাছের মধ্যে যে এসব গাছ ফল দেয় না সেসব গাছ নির্ধন করা যায়।

সেই সুযোগে কতগুলো কুচক্রী ব্যবসায়ীরা যে গাছ ফল দেয় সে সব ফলজ গাছগুলো কেটে ফেলে। তাই আমাদের এদের প্রতি কঠিন ভূমিকা পালন করতে হবে। মঙ্গলবার সকালে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা উপলক্ষে রাঙামাটি পৌর সভা চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গণে শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Exit mobile version