প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে উন্নয়ন সংস্থাগুলোর ভুমিকা প্রসংশনীয় : নিখিল কুমার চাকমা

RHDC Picture 27-01-14-02

স্টাফ রিপোর্টার :

পাহাড়ের সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর ভুমিকা প্রসংশনীয় বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। তিনি বলেন, বিদেশী দাতা সংস্থা‘সহ সরকারী ও বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠানগুলো সমন্বয় রেখে এক সাথে কাজ করলে এ জেলার মানুষের অর্থনৈতিক স্বচ্ছলতা বাড়বে। এতে মানুষের কল্যাণ সমাধিত হবে। সোমবার রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত এনজিও সমন্বয় সভায় সভাপতির বক্তব্য চেয়ারম্যান এ কথা বলেন।

ইউএনডিপি, সিএইচটিডিএফের কর্মকর্তা অর্নব চাকমার সঞ্চলনায় সভায় পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইরফান শরীফ, রাঙ্গামাটি আঞ্চলিক পরিষদের সদস্য স্নেহ কুমার চাকমা ও জেলার সংশ্লিষ্ট সরকারী বেসরকারী উন্নয়ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় আঞ্চলিক পরিষদের সদস্য স্নেহ কুমার চাকমা বলেন, সরকারী বিধি মোতাবেক এনজিওদের নীতিমালা অনুসরণ করা উচিত, তা না হলে পার্বত্য চট্টগ্রামের সাধারণ মানুষের উন্নয়ন করা কখনো সম্ভব হবেনা।  নীতিমালা অনুসরণ না করে যেসব এনজিও এখানে কাজ করছে তাদের মধ্যে কোন স্বচ্ছতা নেই। তিনি দেশী-বিদেশী যেসব  দাতা সংস্থা রয়েছে তাদের স্থানীয় এনজিওদের সমন্বয়ে কাজ করার আহ্বান জানান।

সভায় চেয়ারম্যান নিখিল কুমার চাকমা আরো বলেন, পার্বত্য শান্তি চুক্তির আলোকে এ অঞ্চলে অনেক দেশী বিদেশী এনজিও কাজ করার সুযোগ পেয়েছে এবং এ এনজিওতে অনেক বেকার যুবকের কর্মের সংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। যার ফলে পরিবারের ভরণ পোষণও করতে পারছে। এ কর্মসংস্থানকে টিকিয়ে রাখতে হলে স্বচ্ছতা জবাবদিহিতা এবং অবশ্যই সরকারী নীতিমালা অনুসরণ করতে হবে। এনজিও কর্মকর্তাগন সমন্বয় রেখে কাজ করতে পারলে নিজেদের ও এ অঞ্চলের সাধারণ মানুষের ভাগ্য উন্নয়ন করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন