parbattanews

ফটিকছড়িতে পাহাড়ী গ্রামে হামলার প্রতিবাদে ঢাকায় পিসিপি’র বিক্ষোভ

WP_20160114_026

প্রেস বিজ্ঞপ্তি:

ফটিকছড়ির কাঞ্চনপুর এলাকায় ভূমিদস্যু কর্তৃক পাহাড়ী গ্রামে হামলা, বসতবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

বৃহস্পতিবার পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুনয়ন চাকমা সাক্ষরিত গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার বিকাল ৪টায় জাতীয় পেসক্লাবের সামনে পিসিপি’র সভাপতি সিমন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি জনার্দন দত্ত নান্টু ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ। সভা পরিচালনা করেন পাহাড়ী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক বিপুল চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, গতকাল ফটিকছড়ি উপজেলার কাঞ্চনপুর এলাকার সরকারি ডেবা নামক স্থানে কর্ণফুলি চা বাগানের ম্যানেজার ইলিয়াস আহম্মেদের নেতৃত্বে ভূমিদস্যুরা পুলিশের সহযোগিতায় হামলা চালায়। এ সময় পাহাড়ীদের ৭টি বসতবাড়িতে অগ্নিসংযোগ এবং ৮ টি বাড়িতে ভাংচুর ও লুটপাট চালানো হয়। পাহাড়ীদের নিজ বাস্তুুভিটা থেকে উচ্ছেদ এবং ভূমি জবরদখল করার উদ্দেশ্যে কর্ণফুলি চা বাগান কতৃপক্ষ স্থানীয় বাঙালিদের হামলার জন্য উস্কে দিয়েছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর একের পর এক সাম্প্রদায়িক হামলা করা হচ্ছে তার মূল উদ্দেশ্য হল ভূমি বেদখল ও পাহাড়ীদের নিজ বাস্তুভিটা থেকে উৎখাত করা। পাহাড়ীদের ওপর এ যাবত যতগুলো সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে তাতে সবসময় সেনা-পুলিশসহ বিভিন্ন বাহিনী ভূমিদস্যুদের পক্ষ নিতে দেখা গেছে। এ থেকে স্পষ্ট হয় যে, সাম্প্রদায়িক হামলার পেছনে শাসকগোষ্ঠির ইন্ধন রয়েছে।

নেতৃবৃন্দ কাঞ্চনপুরে পাহাড়ীদের বসতবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটের ঘটনায় তীব্র নিন্দা এবং অবিলম্বে দোষীদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।

সমাবেশ শেষে প্রেস ক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

Exit mobile version