parbattanews

ফের আগুনে পুড়ছে ভারতের মনিপুর, নিহত ১

ফের আগুনে পুড়ছে ভারতের মনিপুর। বুধবার বিকেল থেকে রাজধানী ইমফলের সংঘাত ছড়িয়ে পড়েছে রাজ্যে। বৃহস্পতিবার (২৫ মে) সকাল পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ চলেছে মনিপুরের বিভিন্ন প্রান্তে উপজাতি মেইতেই সম্প্রদায় এবং নাগা, কুকি এবং ঝমো উপজাতিদের মধ্যে। পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছে এক যুবক। -এই সময়, গণশক্তি

রাজধানী ইমফলে রাজ্যের পূর্তমন্ত্রী কেথজম গোবিন দাসের বাসভবন আক্রান্ত হয়েছে। বাড়িটিতে লুটপাট চালানোর পর আগুন লাগিয়ে দেওয়া হয়। গোটা মনিপুরেই কার্ফু জারি করা হয়েছে। নামানো হয়েছে সেনা। দিল্লি থেকে পরিস্থিতি সরজমিনে দেখতে উড়ে এসেছেন লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা। ৩রা মে মনিপুরের এই উপজাতি সংঘর্ষ শুরু হয়।

সংখ্যাগুরু মেইতেই সম্প্রদায়কে কোর্টের নির্দেশে তফসিলি জাতির মর্যাদা দেয়ার উপক্রম হতেই অশান্ত হয়ে ওঠে মনিপুর। সংখ্যালঘু কুকি, নাগা সম্প্রদায় নিজেদের অস্তিত্ব বিপন্ন হতে পারে বলে মেইতেইদের বিরুদ্ধে দাঙ্গায় নামে। পাশে তারা পায় অন্য উপজাতিদের। মেইতেই সম্প্রদায়ের লোকজনের বাড়িতে আগুন লাগানো হয়। দাঙ্গা ছড়িয়ে পড়ে।

এখন পর্যন্ত সরকারি হিসেবে এই দাঙ্গায় প্রাণ গেছে ৭১ জনের, ১৭০০ বাড়ি পুড়েছে এবং দুশোর বেশি জন পরিবহন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেসরকারি মতে এই সংখ্যার থেকে ক্ষয় ক্ষতির পরিমাণ অনেক বেশি। ভারত সরকারের ইন্টেলিজেন্স বিভাগ এই গৃহযুদ্ধের পিছনে মিয়ানমারের হাত দেখছে।

Exit mobile version