parbattanews

ফের পাহাড় ধ্বসের শঙ্কা

নিজস্ব প্রতিনিধি:

রোববার থেকে রাঙামাটিতে টানা বর্ষণে ফের পাহাড় ধ্বসের আতঙ্ক দেখা দিয়েছে। দুইদিন ধরে টানা বর্ষণে আবারও রাঙামাটির মানুষের জনজীবন বিপদগ্রস্ত হয়ে পড়েছে।

সোমবার সকাল থেকে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষদের মাইকিং করে নিরাপদ স্থানে ও আশ্রয় কেন্দ্র চলে যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।

বৃষ্টির পানিতে একদিকে যেমন বাড়ছে হ্রদের পানি, অন্যদিকে ধসে পড়ছে শহরের বিভিন্ন সড়ক ও রির্টানিং ওয়াল। মারাত্মক হুমকির মুখে পড়েছে রাঙামাটি শহরের বনরূপা-তবলছড়ি-রিজার্ভ বাজার সংযোগ বাঁধও (ফিসারি বাঁধ)। বাঁধে দু’পাশে ভাঙ্গন দেখা দিয়েছে। হেলে পড়ছে শহরের গাছপালা।

রাঙামাটি জেলা প্রশাসন মোহাম্মদ মানজারুল মান্নান জানান, রাঙামাটিতে আবারও ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। এতে জনমনে পাহাড় ধ্বসে আতঙ্ক তৈরি হয়েছে। এখনো পর্যন্ত নতুন করে পাহাড় ধ্বস ও প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে মানুষদের নিরাপদ স্থানে সড়ে যাওয়ার জন্য মাইকিং অব্যাহত রাখা হয়েছে।

উল্লেখ্য, স্মরণকালের ভয়াবহ পাহাড় ধ্বসে শতাধিক মানুষের মৃত্যুতে পুরো রাঙামাটিতে এখন শোকের ছায়া। গত ১৩জুন মাসে ভারি বর্ষণে পাহাড় ধ্বসে রাঙামাটিতে প্রাণ গেলো ১২০ জনের। আপনজনদের হারিয়ে এখন বাকরুদ্ধ পরিবারের সদস্যরা। এছাড়া পাহাড় ধ্বসে রাঙামাটি-চট্টগ্রাম, রাঙামাটি-খাগছড়ি, রাঙামাটি-আসামবস্তি-কাপ্তাই, রাঙামাটি-বড়ইছড়ি-বান্দরবা সড়কের প্রায় ১৪৫টি স্থানে সড়ক যোগাযোগের মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো বিচ্ছিন্ন রয়েছে রাঙামাটি-খাগড়াছড়ি সড়ক যোগাযোগ ব্যবস্থা।

Exit mobile version