parbattanews

ফ্রান্সে বৌদ্ধবিহার ভাংচুর ও ভিক্ষু লাঞ্ছিত করলেন বাংলাদেশী বৌদ্ধরা

france
নিজস্ব প্রতিবেদক:

ফ্রান্সের উপশহরে অবস্থিত দ্বিতীয় বৌদ্ধ বিহার “ইউরোপীয় বাংলাদেশ বুদ্ধিস্ট সেন্টার” – এ একদল লোক হামলা চালিয়ে ভাংচুর করেছে। আর এতে ভেঙ্গে গেছে সেখানে থাকা বুদ্ধমূর্তিও। আর হামলাকারীরা আর কেউ নয়, বৌদ্ধরাই।

জানা গেছে, গত ২ নভেম্বর রবিবার ইউরোপীয় বাংলাদেশ বুদ্ধিস্ট সেন্টার – এ কঠিন চীবর দান অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ফ্রান্সে সাপ্তাহিক ছুটির এই দিনে কঠিন চীবর দানের জন্যে উৎসবমূখর পরিবেশে সকলে সেন্টারে আসার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু সবাই বিহার আসার আগেই খুব সকালে ২০-৩০ জনের একদল দুর্বৃত্ত বৌদ্ধ বিহারে হামলা চালায়। এ সময় ব্যাপকভাবে তার ভাংচুর করে বিহারের ভেতরের সকল স্থাপনা ও আসবাবপত্র। এ সময় বিহারের দায়িত্বে থাকা বিহারাধ্যক্ষ ভদন্ত জ্যোতিস্মর ভিক্ষুকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও লাঞ্ছিত করে দুর্বৃত্তরা। হামলার ফলে, বিহারে থাকা একটি বুদ্ধ মূর্তি ভেঙ্গে গেছে বলেও অভিযোগ পাওয়া গেছে। বেশ কিছুক্ষণ তান্ডব চালিয়ে বেরিয়ে যায় দুর্বৃত্তরা।

হামলাকারীরা বড়ুয়া বৌদ্ধ

জানা গেছে, হামলাকারীরা অন্য কোন ধর্মের নয়, বাংলাদেশী বড়ুয়া বৌদ্ধরাই চালিয়েছেন এই হামলা। এদের মধ্যে বেশ কয়েকজনের নামও উঠে এসেছে এবং বাংলাদেশে তাদের অনেকেরই বাড়ী কোথায় তা জানা গেছে। এদের মধ্যে আছেন –শিবলু ও প্রশান্ত (চন্দনাইশ), বিশু কুমার ও চাদু (ইদিলপুর), শোভন (লাঠিছড়ি), শিপক (হলদিয়া), উদয়ন রবি, পিযুশ ও জয়সেন (আঁধারমানিক), কেশব ও মিঠু (বিনাজুরী), উজ্জ্বল (মুকুটনাইট), ধনঞ্জয় (হিংগলা), কাঁকন (বাথুয়া), প্রমদ বড়ুয়া, সৈকত। এরা সবাই বড়ুয়া। এছাড়া রয়েছেন সুহিল সিংহ (কুমিল্লা)।

জানা গেছে, উপরের এই নামগুলোসহ মোট ২৮ জনের নামে ইতিমধ্যেই মামলা করা হয়েছে থানায়।

এদিকে কি কারনে এমন হামলা তারা করেছেন তা সঠিক জানা না গেলেও ধারনা করা হচ্ছে প্রবাসী বাংলাদেশী বৌদ্ধদের অন্তর্কোন্দলের কারনে এমন ঘটনা হয়ে থাকতে পারে। তবে, যে কোন অন্তর্কোন্দলই থাকুক না কেন, বিহারে হামলার মত এমন ন্যাক্কারজনক ঘটনা কোনভাবেই সমর্থনযোগ্য নয় বলে মনে করছেন ফ্রান্স প্রবাসী অনেক বাংলাদেশী বৌদ্ধরাই।

এই ঘৃণ্য ঘটনায় বিক্ষোভে ফেটে পড়েছেন ফ্রান্স প্রবাসী সাধারণ বৌদ্ধরা। এর প্রতিবাদে আগামী রোববার ফ্রান্সে একটি প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশের মানুষ বিদেশে গিয়ে যে কোন কাজ করার আগে দেশের ভাবমূর্তিকে সর্বাগ্রে স্থান দেবেন এটাইতো স্বাভাবিক। আর সে যায়গায় স্বজাতির উপরে হামলা! উপরন্তু, বড়ুয়া বৌদ্ধরা নিজেরা বৌদ্ধ বিহারে ভাংচুর চালিয়ে স্মরণকালের ইতিহাসে এক বিরল নিকৃষ্টতার নজির স্থাপন করলেন, তাতে কোন সন্দেহ নেই।

তথ্যসূত্র: ধম্মইনফো্ডটকম.

Exit mobile version