রামুতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

বঙ্গোপসাগরে প্লাস্টিক যাওয়ায় জীববৈচিত্র হুমকির সম্মুখীন

fec-image

বাংলাদেশ আওয়ামী লীগ বন ও পরিবেশ উপ-কমিটি কর্তৃক পরিচালিত পরিবেশবাদী সংগঠন গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার উদ্যোগে “প্লাস্টিক দূষণের সমাধানে মিলিত হই সকলে” প্রতিপাদ্যে রামুতে বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ পালিত হয়েছে। প্লাস্টিক দূষণ রোধে করণীয় শীর্ষক র‌্যালি ও পথসভার মাধ্যমে এ দিবসটি রামু চৌমুহনী চত্বরে যথাযোগ্য মর্যাদায় পালন করে সংগঠনটি।

পথসভায় বক্তারা বলেন, প্লাস্টিক পণ্য যত্রতত্র ফেলার ফলে মাটির উর্বরতা নষ্ট, ড্রেনের লাইনে জলাবদ্ধতা সৃষ্টি, ম্যালেরিয়া ও ডেঙ্গুর সংক্রমণ, নদীর গতিপথে বাধাসহ ক্যান্সারের মত জটিল রোগ সৃষ্টি হচ্ছে। প্রতি বছর বঙ্গোপসাগরে বাংলাদেশ থেকে ২ লাখ মেট্রিক টন প্লাস্টিক যাওয়ার ফলে সামুদ্রিক জীববৈচিত্র আজ হুমকির সম্মুখীন। বর্জ্য ব্যবস্থাপনার দায় শুধুমাত্র উপজেলা প্রশাসন ও বণিক সমিতির উপর না চাপিয়ে সবার নিজ নিজ জায়গা থেকে প্লাস্টিক পণ্য যত্রতত্র না ফেলার জন্য সাধারণকে অনুরোধ জানান বক্তারা।

বর্জ্য ব্যবস্থাপনার সুবিধার্থে পরিচ্ছন্নতা কর্মী নিয়োগের মাধ্যমে রুটিন মাফিক বর্জ্য পরিষ্কার করে নির্দিষ্ট ডাম্পিং পয়েন্টে ফেলার জন্য জেলা প্রশাসনকে অনুরোধ জানান গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক কায়সার মাহমুদ।

পথসভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজারকুর জ্যোতিসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোর কুমার বড়ুয়া। সভাস্থলে আবদুর রহমানকে সভাপতি ও নাহিদ আহমেদকে সাধারণ সম্পাদক করে সংগঠনটির রামু উপজেলা কমিটি ঘোষণা করেন জেলা সাধারণ সম্পাদক কায়সার মাহমুদ। রামু উপজেলার বিভিন্ন ইউনিয়নের পরিবেশকর্মীরা উক্ত র‌্যালি ও পথসভায় স্বতঃস্ফূর্তভাবে যোগদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন