বঞ্চনা পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে জঙ্গিবাদের দিকে ধাবিত করছে

fec-image

১৯৯৭ সালে ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের আগে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) পার্বত্য চট্টগ্রামের একমাত্র আঞ্চলিক দল ছিল। কিন্তু বর্তমানে পার্বত্য চট্টগ্রামে ছয়টি আঞ্চলিক দল সক্রিয় রয়েছে। দলীয় পদ, অর্থায়নের অসঙ্গতি এবং টোল আদায়কে কেন্দ্র করে বঞ্চনা ও অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে পিসিজেএসএস, ইউপিডিএফ এবং ছোট বঞ্চিত গোষ্ঠী থেকে এই নতুন দলগুলি তৈরি করা হয়েছে। যার ফলে পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সশস্ত্র সংঘাত বাড়ছে।

সম্প্রতি পার্বত্য চট্টগ্রামে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি নতুন সশস্ত্র সংগঠন আত্মপ্রকাশ করেছে এবং তারা তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের নয়টি উপজেলার স্বায়ত্তশাসন দাবি করছে।

কেএনএফ ফেসবুক (এফবি) পেজের পোস্টগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, পার্বত্য চট্টগ্রামের ছয়টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠার জন্য কেএনএফ গঠিত হয়েছে, যেমন বাওম, খুমি, লুসাই, পাংখোয়া, ম্রো এবং খিয়াং। এই ছয়টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নিজেদেরকে সম্মিলিতভাবে কুকি-চিন সম্প্রদায় হিসেবে দাবি করে। পার্বত্য চট্টগ্রামে জেএসএস (মেইন) এর নির্যাতনের কারণে তারা আজকে প্রান্তিক হয়ে পড়ছেন বলে বিভিন্ন ফেসবুক পোস্টে প্রকাশ করেছেন। জেএসএস (প্রধান) দলে চাকমা সম্প্রদায়ের আধিপত্য থাকায় তাদের ওপর এ ধরনের নির্যাতন ও বঞ্চনার শিকার হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য তারা কেএনএফ নামে জেএসএসের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম শুরু করেছে এবং পার্বত্য চট্টগ্রামের নয়টি উপজেলার স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলন করছে।

অন্যদিকে, পার্বত্য চট্টগ্রামের মারমা সম্প্রদায়ের একদল যুবক ২০১৭ সালে মারমা জাতীয়তাবাদী দল (এমএনপি) গঠন করে এবং মারমা সম্প্রদায়ের অধিকার এবং আধিপত্য থেকে মুক্তির জন্য জেএসএসের সাথে সশস্ত্র সংঘর্ষে লিপ্ত হয়। এবং পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনীতি এবং সকল সরকারি ও বেসরকারি খাতে চাকমা সম্প্রদায়ের স্বেচ্ছাচারিতা। সম্প্রতি, ত্রিপুরা সম্প্রদায় বিভিন্ন ত্রিপুরা প্ল্যাটফর্ম থেকে পার্বত্য চট্টগ্রামে তাদের অধিকারের জন্য আওয়াজ তুলছে।

দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও সরকারি চাকরিতে কোটা সুবিধা থেকে বঞ্চিত হওয়ায় তিন পার্বত্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা আরও পিছিয়ে ও প্রান্তিক হয়ে পড়ছে। এছাড়া বৃহৎ নৃ-গোষ্ঠীর আধিপত্যের কারণে রাজনীতি, চাকরিসহ সব ক্ষেত্রেই তারা বঞ্চিত। স্থানীয় সুশীল সমাজ মনে করছেন, এ ধরনের পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতেই নতুন আবির্ভূত সশস্ত্র দল কেএনএফ গঠন করা হয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ান পাংখুয়া গণমাধ্যমকে বলেন, যে পাংখুয়া শুধুমাত্র জাতিগত সংখ্যালঘু নয়, এখন বিলুপ্ত জাতিগত সংখ্যালঘু। কোটা পদ্ধতিতে উচ্চ শিক্ষায় ভর্তি ও চাকরির সুবিধা থেকে তারা মারাত্মকভাবে বঞ্চিত। কোটার একটি সংখ্যাগরিষ্ঠ অংশ (৮০%) পার্বত্য চট্টগ্রামের চাকমা, মারমা এবং ত্রিপুরা উপজাতিরা নিয়েছে।

তিন পার্বত্য জেলা, রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়িতে ছয়টি আঞ্চলিক সশস্ত্র গ্রুপ জেএসএস (মেইন), জেএসএস (সংস্কারবাদী), ইউপিডিএফ (প্রসিত), ইউপিডিএফ (গণতান্ত্রিক), এমএনপি এবং কেএনএফের আধিপত্য রয়েছে। চাঁদাবাজি ও দলীয় আধিপত্য বিস্তারের কারণে নিয়মিত হত্যা, অপহরণ ও সশস্ত্র সংঘর্ষের ঘটনা ঘটছে। বাঙালি ও জাতিগত সংখ্যালঘু নির্বিশেষে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক জনগোষ্ঠী সশস্ত্র গোষ্ঠীর ব্যাপক চাঁদাবাজির শিকার।

২০২২ সালের আদমশুমারি অনুসারে, পার্বত্য চট্টগ্রামের মোট জনসংখ্যা হল ১৮৪২৮১৫ জন। তাদের মধ্যে বাঙালির সংখ্যা ৯২২,৫৯৮ (৫০ শতাংশ)। এই বড় অংশের সাক্ষরতার হার মাত্র ২৩ শতাংশ। যেখানে চাকমা জনসংখ্যার সাক্ষরতার হার ৭৩ শতাংশ এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ৪৫ শতাংশ। বাঙালি জনগোষ্ঠী শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নের দিক থেকে সবচেয়ে পিছিয়ে থাকলেও তাদের কোনো কোটা নেই। পিছিয়ে পড়া এসব জনগোষ্ঠী দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি চাকরিতে ভর্তিতে পাহাড়ি কোটা চালুর দাবি জানিয়ে আসছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মাহফুজ পারভেজ বলেন, জাতিগত কোটার বেশিরভাগ সুবিধা একচেটিয়াভাবে চাকমা এবং কিছু ক্ষেত্রে মারমা ও ত্রিপুরা জাতিগত সংখ্যালঘুরা পাচ্ছে। পার্বত্য চট্টগ্রামের অবশিষ্ট ১০/১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বঞ্চিত।

তিনি আরও বলেন, পাহাড়ের দুর্গম ও প্রতিকূল পরিবেশে বসবাস করেও পাহাড়ি বাঙালিরা কোটা সুবিধা থেকে বঞ্চিত। শিক্ষা, কর্মসংস্থান, আর্থিক ও সামাজিক অবস্থানের দিক থেকে পার্বত্য বাঙালিরা খুবই পিছিয়ে। বর্তমান প্রেক্ষাপটে পার্বত্য চট্টগ্রামের বাঙালিদের জন্য কোটা সংরক্ষিত করা উচিত। বাঙালিরা এখানে অবহেলিত, প্রান্তিক ও দ্বিতীয় শ্রেণীর নাগরিক। এ কারণে অনগ্রসর ও বঞ্চিত পার্বত্য চট্টগ্রামের বাঙালিদেরও কোটার আওতায় আনতে হবে।

পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলো উন্নয়নের মূলধারায় অনগ্রসর জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি নিশ্চিত করতে বিদ্যমান জাতিগত কোটা সুবিধা থেকে প্রত্যাশিত সুবিধা পাচ্ছে না। পার্বত্য চট্টগ্রামে ১২টি জাতিগত সংখ্যালঘু ও বাঙালির সমান উন্নয়ন নিশ্চিত করতে উচ্চ শিক্ষা ও সরকারি চাকরিতে বিদ্যমান জাতিগত সংখ্যালঘু কোটা সংশোধন করতে হবে। অন্যথায় জাতিগত কোটার বিধান নতুন বৈষম্য তৈরি করবে এবং পার্বত্য চট্টগ্রামে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আরও প্রান্তিক করবে যা অন্যান্য জাতিগোষ্ঠীকে সশস্ত্র আন্দোলনের দিকে চালিত করতে পারে যেমন কেএনএফ এবং এমএনপি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, পার্বত্য চট্টগ্রাম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন