parbattanews

বনাঞ্চলের পরিবেশ পুনরুদ্ধার ও বিরল প্রাণী সংরক্ষণে কাজ করবে পার্বত্য জনগোষ্ঠী

পার্বত্য বান্দরবান জেলার বনাঞ্চলের পরিবেশ পুনরুদ্ধার ও বিভিন্ন বিরল প্রজাতি পশুপাখি সংরক্ষণের পাশাপাশি এলাকাভিত্তিক পাড়া বন সংরক্ষণে কাজ করবে পার্বত্য জনগোষ্ঠী ।

সোমবার (১৭ অক্টোবর) সকালে বান্দরবান পর্যটন মোটেল হলরুম প্রাঙ্গণে অরণ্যক ফাউন্ডেশন ও তাজিংডংয়ের আয়োজনে কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনদেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (কম্পাস) ইউএস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের সহযোগিতায় ১৬-১৭ অক্টোবর দু’দিনব্যাপী বনাঞ্চল সংরক্ষণের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

ইউএস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের ফিল ফেসিলিটেটর মং সরলা চিং এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক মো. কামরুল ইসলাম । এ সময় আরো উপস্থিত ছিলেন উক্ত প্রকল্পের হাফিজুর রহমান, মাশৈচিং মারমা, থুইমং প্রু মারমা সহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে অতিথিরা পার্বত্য বান্দরবানের গ্রামীণপাড়া বন সংরক্ষণ করে এলাকাবাসীর আত্মসামাজিক উন্নয়ন সমৃদ্ধিসহ বিলুপ্ত বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণি সংরক্ষণের হাতে কলমে বিভিন্ন বাস্তবমুখী প্রশিক্ষণ প্রদান করেন। এছাড়া ও পার্বত্য বান্দরবানকে এগিয়ে নিয়ে যেতে সংগঠনের নেতৃত্ব উন্নয়ন ব্যবস্থা বিষয়ে মৌলিক ধারণা প্রদান করেন।

Exit mobile version