parbattanews

‘বন্যপ্রাণী সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষা সকলের দায়িত্ব’

kaptai nactional park
কাপ্তাই প্রতিনিধিঃ
রাঙামাটির কাপ্তাইয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভাগ ও বনবিভাগের উদ্যোগে ‘কাপ্তাই জাতীয় উদ্যানে বন্য প্রাণী সংরক্ষণ’ বিষয়ক এবং বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও জীববৈচিত্র্য রক্ষায় জনসচেতনতামূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে কাপ্তাই সিএমসি সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুলের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগ, কাপ্তাই বন বিভাগের সহকারী বন সংরক্ষক আবুল কালাম সামসুল মুহিত চেীধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা শরিফুল আলম, কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর মোস্তাফিজুর রহমান, বিট কর্মকর্তা আব্দুল ওয়াহাব, সাংবাদিক কবির হোসেনসহ প্রমুখ।

এছাড়া এতে এলাকার সর্বস্তরের লোক ও বন বিভাগের বনরক্ষীরা উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রফেসার এম.মনিরুল এইচ খান পার্বত্যাঞ্চল ও দেশের বিভিন্ন বন্যপ্রাণী কি কারণে বিলুপ্ত হয়েছে, কেন হচ্ছে এবং এ বন্যপ্রাণী কিভাবে সংরক্ষণ করা জায় এ ব্যাপারে প্রজেক্টরের মাধ্যমে আগত সকলকে ধারণা দেন।

এছাড়া কাপ্তাই জাতীয় উদ্যানে এখনো অনেক বিলুপ্ত বন্যপ্রাণী বিদ্যমান রয়েছে এবং এ অঞ্চলের নতুন নতুন বিভিন্ন পাখি, ব্যাঙ রয়েছে যা দেশের কোথায়ও দেখা মেলেনা উল্লেখ করে তিনি বলেন, এ বন্যপ্রাণী সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষা সকলের দায়িত্ব।

জনসচেতনতামূলক এ অনুষ্ঠানে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করার জন্য ছয়জনকে পুরস্কার প্রদান করা হয়।

Exit mobile version