parbattanews

বরকলে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভূয়া পরিক্ষার্থীর বদলি

অনিয়ম
স্টাফ রিপোর্টার:
অবশেষে প্রাইজ পোস্টিং পেলেন রাঙামাটি জেলার বরকল উপজেলার আলোচিত সেই সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুমন দেব। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক আদেশ বলে তাকে বরকল থেকে বদলী করা হয়েছে ফেনী জেলার পরশুরাম উপজেলায়। ইতিমধ্যে রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও তাকে নতুন কর্মস্থলে যোগদানের জন্য ছাড়পত্র দেয়া হয়েছে।

রাঙামাটি জেলা পরিষদের অধীন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভূয়া পরিক্ষার্থী হিসাবে অংশ নেয়া বহুল আলোচিত এই শিক্ষা অফিসারের বিষয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠার পরেও কোনরুপ শাস্তি ছাড়াই তার এই প্রাইজ পোস্টিং রাঙামাটিবাসীকে বিস্মিত করেছে। সুমন দেব’র বদলীর বিষয়টি প্রাথমিক পর্যায়ে ধাপমাচাপা দেয়া চেষ্টা করা হলেও পরবর্তীতে তা জানাজানি হয়ে যায়।

রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু জাফর মোঃ সালেহ সুমন দেব এর বদলীর বিষযটি নিশ্চিত করে বলেছেন, রাঙামাটি জেলা পরিষদ তার বদলীর বিষয়ে ছাড়পত্র দিয়েছেন। এই ক্ষেত্রে তার করার কিছুই ছিলনা। তবে ভুয়া পরিক্ষার্থী হিসাবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ নেয়াসহ তার বিরুদ্ধে আনীত বিভিন্ন অভিযোগের বিষয়ে উর্ধ্বতন কর্তপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে বলে তিনি দাবী করেন।

বরকল উপজেলার সহকারী শিক্ষা অফিসার সুমন দেব বরকল উপজেলায় সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসাবে যোগদানের পর থেকেই তার বিরুদ্ধে নানান অভিযোগে উঠে। ঘুষ বানিজ্যসহ চাকুরী দেয়ার নামে তিনি একাধিক আর্থিক কেলেংকারীতে জড়িয়ে পড়েন। তবে তিনি আলোচনায় আসেন মূলত ২০১৫ সালেরর ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত রাঙ্গামাটি জেলা পরিষদের অধীন প্রাখ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় রাঙ্গামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জনৈক পরিতোষ চাকমার পক্ষে ভূয়া পরিক্ষার্থী হিসাবে অংশ নিতে গিয়ে। লিখিত পরীক্ষার দিনেই সুমন দেব এর ভূয়া পরিক্ষার্থী হিসাবে ধরার পড়ার ঘটনাটি সকল স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় স্থান পায়।

এই নিয়ে জেলা পরিষদের পক্ষ থেকে তাঁর বিরুদ্ধে তদন্ত পূর্বক কঠোর ব্যবস্থা গ্রহনের কথা বলা হলেও কার্যত কোন কিছুই হয়নি। ঘটনার পর থেকেই উক্ত সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার গা ডাকা দেন। তাকে আর বরকল উপজেলায় কর্মস্থলে দেখা যায়নি। ইতিমধ্যে এই কর্মকর্তা ঢাকায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যোগাযোগ করে ফেনী জেলার পরশুরাম উপজেলায় তার বদলীর আদেশ জারী করান। বদলির বিষয়টি রাঙ্গামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিসকে জানানো হলে বিষয়টি জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জেলা পরিষদে ফাইল আকারে প্রেরন করা হয়। অবশেষে গত ২১ জানুয়ারি জেলা পরিষদের পক্ষ থেকে তাকে ছাড়পত্র প্রদান করা হয়।

এদিকে বরকলের সহকারী উপজেলা শিক্ষা অফিসার সুমন দেবের বদলীর খবরটি জানাজানি হয়ে গেলেও বরকল উপজেলার অনেকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস এবং জেলা পরিষদের দ্বারস্থ হন। তাদের দাবী এই কর্মকর্তা বিভিন্ন জনকে চাকুরী প্রদান এবং হাওলাদের নামের প্রায় ২০ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন। তারা এই বিষযটির সুরাহা না হওয়া পর্যন্ত এই বদলী আদেশ স্থগিত করার জন্য মৌখিক অনুরোধ জানালেও কোন কাজ হয়নি।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়কটি সূত্র জানিয়েছে, সুমন দেব প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে শুরু করে জেলা প্রাথমিক শিক্ষা অফিস পর্যন্ত একাধিক ব্যক্তিকে মোটা অংকের বিনিময়ে ম্যানেজ করে তার বদলীর বিষয়টি নিশ্চিত করেছেন। এমনকি বরকল উপজেলার কর্মস্থলে না গিয়েও রাঙ্গামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাধ্যমে তিনি জেলা পরিষদের মাধ্যমে নতুন কর্মস্থলে যোগদানের ছাড়পত্র যোগাড় করেছেন।

এই ম্যানেজ প্রক্রিয়ায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সম্পৃক্ততার অভিযোগ উঠলেও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু জাফর মোঃ সালেহ বিষয়টি অস্বীকার করে বলেছেন, তার বিরুদ্ধে উর্ধ্বতন কর্র্তপক্ষকে লিখিত আকারে জানানো হয়েছে। তার ছাড়পত্রের বিষয়টি জেলা পরিষদের পক্ষ থেকে ফাইল অর্ডারের মাধ্যমে দেয়া হয়েছে। এখানে তার কার কিছুই নেই। চাইলে তিনি জেলা পরিষদের ছাড়পত্র দেয়া ফাইলটিও সাংবাদিকের দেখাতে রাজি বলে জানান।

Exit mobile version