বহুল আলোচিত CHT JUMMALAND পেইজটি বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ

kj

পার্বত্যনিউজ রিপোর্ট:

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ীদের পরিচালিত সবচেয়ে জনপ্রিয় পেইজ সিএইচটি জুম্মল্যান্ড পেইজটি বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। সিএইচটি জুম্মল্যান্ড এডমিন প্যানেল থেকে ফেসবুকে দেয়া স্ট্যাটাস থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে ফেসবুকে সার্চ দিয়ে আসল সিএইচটি জুম্মল্যান্ড পেইজটি খুজে পাওয়া যায়নি। পেইজটিতে সর্বশেষ লাইক ছিল ১৫১৮২। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ীদের পরিচালিত এটিই সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় পেইজ ছিল। তবে সিএইচটি জুম্মল্যান্ড নামে নতুন তিনটি পেইজ গতকাল সৃষ্টি হয়েছে- যা এখন ফেসবুকে দৃশ্যমান হচ্ছে।

পেইজটি বন্ধ হওয়া নিয়ে পাহাড়ী-বাঙালী ব্লগাদের মধ্যে বিপরীত প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। পাহাড়ী ব্লগাররা এ ঘটনায় হতাশা ব্যক্ত করে স্ট্যাটাস দিলেও বাঙালী ব্লগারদের স্ট্যাটাসে বিজয়ের আনন্দ পরিস্ফুট হচ্ছে।

kl

নতুন করে সৃষ্ট সিএইচটি জুম্মল্যান্ড পেইজে বলা হয়েছে পুনর্বাসিত বাঙালী ব্লগারদের ক্রমাগত রিপোর্টের ভিত্তিতে ফেসবুক কর্তৃপক্ষ পেইজটি বন্ধ করে দিয়েছে। তবে বাঙালী ব্লগাররা এই অভিযোগ অস্বীকার করেছে। বাঙালী ব্লগারদের অভিযোগ ছিল, এই পেইজে চরম রাষ্ট্রবিরোধী, সাম্প্রদায়িক, উষ্কানীমূলক ও ইসলাম বিদ্বেষী পোস্ট দেয়া হতো। এডলফ হিটলার নামের এক বাঙালী ব্লগার পার্বত্যনিউজকে জানান, সিএইচটি জুম্মল্যান্ড পেইজে সমসময় চরম বাংলাদেশ, বাঙালী ও ইসলাম বিদ্বেষী পোস্ট দেয়া হতো। বিষয়টি ফেসবুক নীতিমালার পরিপন্থী হওয়ায় তারা পেইজটি বন্ধ করে দিয়েছে। এতে বাঙালী ব্লগারদের কোনো হাত নেই। তাছাড়া আমরা পাহাড়ীদের অপপ্রচারের মোকাবেলা সুপ্রচার দিয়েই করতে সক্ষম, কারো মুখ বন্ধ করার প্রয়োজন নেই।

kkkk

এদিকে বাংলার টাইগার নামের এক বাঙালী ব্লগার পার্বত্য নিউজকে বলেন, বছর দুয়েক আগেও পাহাড়ীরা প্রায় একতরফা বাংলাদেশ ও বাঙালী বিরোধী প্রচার চালাতো সাইবার ওয়ার্ল্ডে। কিন্তু এখন দিন পাল্টেছে। অনলাইনে এক সিএইচটি জুম্মল্যান্ড নামের পেইজটি বন্ধের পেছনে আমাদের দায়ী করে পাহাড়ীরা প্রমাণ করলো সাইবার যুদ্ধে আমরা ওদের থেকে এগিয়ে গিয়েছি। আমরা ওদের পরাজিত করতে সক্ষম। তবে ১৫ হাজারের অধিক লাইকের একাধিকবার ফেসবুকে স্পন্সর করা পেইজটি শুধুমাত্র শতাধিক বাঙালী ব্লগারের রিপোর্টের ভিত্তিতেই কেবল ফেসবুক কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে এমনটা মনে করেন না একাধিক বাঙালী ব্লগার।

এদিকে পেইজটি বন্ধ হওয়ায় পাহাড়ী-বাঙালীদের মধ্যে নতুন করে শুরু হয়েছে সাইবার যুদ্ধ। প্রতিশোধ নিয়ে পাহাড়ীরা বাঙালীদের পরিচালিত বিভিন্ন পেইজে রিপোর্ট করার জন্য প্রচারণা শুরু করেছে। তাদের রিপোর্ট থেকে রক্ষা পেতে বাঙালী ব্লগাররা তাদের জনপ্রিয় পেইজগুলো হাইড করতে শুরু করে দিয়েছে।

 

অন্যদিকে একটি সিএইচটি জুম্মল্যান্ড পেইজ বন্ধ হলেও আরো তিনটি পেইজ সিএইচটি জুম্মল্যান্ড নামে প্রকাশিত হয়েছে। তবে কোনটি আসল সেটা বলা মুসকিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন