বাংলাদেশি বিজ্ঞানী উদ্ভাবন করলেন বিশ্বের প্রথম সৌরশক্তিচালিত হেলিকপ্টার

 

তথ্য প্রযুক্তি ডেস্ক:

বিশ্ব দরবারে বিজ্ঞানের জগতে বাংলাদেশের মুকুটে আরো একটি সাফল্যের পালক যুক্ত হলো। বিশ্বের প্রথম সোলার হেলিকপ্টার তৈরি করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী ড. হাসান শহীদ। তার তত্ত্বাবধানে কুইনমেরি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এমন হেলিকপ্টার উদ্ভাবন করেছেন যা শুধু সৌরশক্তি দিয়ে চলবে।

এই সোলার হেলিকপ্টারের বিশেষত্ব হলো এটি কোন ধরণের ব্যাটারির সাহায্য ছাড়াই শুধুমাত্র সৌর শক্তির সাহায্যেই চলবে। কুইনমেরী ইউনিভাসির্টি অব লন্ডনের মাস্টার্স অধ্যায়নরত ৭ শিক্ষার্থীর সমন্বয়ে উদ্ভাবিত সোলার হেলিকপ্টারটি প্রুফ অব কনসেপ্ট পেয়ে এখন চুড়ান্ত অনুমোদনের দ্বারপ্রান্তে। হেলিকপ্টারটির উদ্ভাবনী দলে রয়েছেন আরেক ব্রিটিশ বাংলাদেশি, যার নাম শাকির আহমেদ। নতুন এই হেলিকপ্টারের নাম দেয়া হয়েছে “সোলারোকপ্টার”।

ড. শহীদের বেশ কিছু গবেষণা-প্রবন্ধ রয়েছে। এছাড়া তিনি স্প্রিঞ্জারে প্রকাশিত ““Parallel Computing for Real-time Signal Processing and Control” ও আইইটি কর্তৃক প্রকাশিত ““Flexible manipulator-modelling, simulation and control” বই দুটির সহ-লেখক ছিলেন। তিনি তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবেও কাজ করেছেন।

নতুন এই “সোলারোকপ্টার” এর খবর বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এসেছে গুরত্বের সাথে। যেমন- the Daily Planet show of Discovery Channel, Gizmag, Fast Company and Designboom Magazines, Channel S (UK).

ড. হাসান শহীদ যুক্তরাষ্ট্রের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অটোমেটিক কন্ট্রোল ও সিস্টেমস ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এরপর পরই তিনি কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডনে প্রভাষক হিসেবে যোগদান করেন। সেখানে শিক্ষকতার পাশাপাশি তিনি রোবোটিকস, মেডিক্যাল রোবোটিকস, মেডিক্যাল/সার্জিক্যাল ডিভাইস, হাইব্রিড এনার্জি সিস্টেম, সোলার হেলিকপ্টার নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “বাংলাদেশি বিজ্ঞানী উদ্ভাবন করলেন বিশ্বের প্রথম সৌরশক্তিচালিত হেলিকপ্টার”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন