parbattanews

বাংলাদেশী আট জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার:

বঙ্গোপসাগরের সেন্টমার্টিনের কাছাকাছি এলাকায় একটি মাছ ধরার ট্রলার ডুবিয়ে দিয়ে বাংলাদেশী আট জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারের নৌ-বাহিনী। বৃহস্পতিবার রাতে বঙ্গোপসাগরের বাংলাদেশ-মিয়ানমার জলসীমার সেন্টমার্টিনের দক্ষিণে মৌলভীর শিল পয়েন্ট এ ঘটনা ঘটে।

ধরে নিয়ে যাওয়া জেলেরা হলেন, আব্দু রশিদ মাঝি (৩৮), সৈয়দ করিম (৪২), নূর হাসান (২৭), মোহাম্মদ উল্লাহ (৫৫), জামাল হোসেন (৪০), দিল মোহাম্মদ (৩৬), ছেলে সাদেক (৩৫) ও ছেলে জাকের (৫৫)। এরা সবাই টেকনাফের বিভিন্ন এলাকার বাসিন্দা।

পালিয়ে আসা আরও কয়েকটি মাছ ধরার ট্রলারের জেলেদের বরাত দিয়ে ডুবিয়ে দেয়া ট্রলারের মালিক আবু হোসেন বলেন, বঙ্গোপসাগরের ফিশিং ট্রলার সাগরে মাছ শিকারকালে হঠাৎ করে মিয়ানমার নৌ-বাহিনীর একটি জাহাজ এসে ধাওয়া করলে অন্য কয়েকটি ট্রলার পালিয়ে গেলেও আমার ট্রলারটি ধাক্কা দিয়ে ডুবিয়ে দেয়। এ সময় ফিশিং ট্রলারে থাকা আট জেলেকে ধরে নিয়ে যায় মিয়ানমারের নৌবাহিনী। পরে স্থানীয়রা আরও কয়েকটি ট্রলারের সাহায্যে ডুবিয়ে দেওয়া ট্রলারটি সকাল ৮টার দিকে উদ্ধার করে সেন্টমার্টিন উপকূলে রাখা হয়েছে। এছাড়া জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

টেকনাফস্থ বিজিবির ২ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আবু জার আল জাহিদ জানান, বঙ্গোপসাগরের মিয়ানমারের জলসীমার অভ্যন্তরে গিয়ে মাছ শিকারের কারণে টেকনাফের আটক জেলেকে ধরে নিয়ে গেছে। এ বিষয়টি নিয়ে সকালে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের সঙ্গে যোগাযোগ করা হলে তারা আট জেলেকে ধরে নিয়ে যাওয়ার বিষয়টি স্বীকার করেছে। ঊধ্বর্তন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে তাদেরকে শুক্রবার ছেড়ে দেয়া হবে বলেও জানায় বিজিবির এ কর্মকর্তা।

Exit mobile version