parbattanews

বাংলাদেশের ১০৩ অভিবাসীকে ফেরত দিয়েছে মিয়ানমার

ছৈযদ আলম:
মিয়ানমারের জলসীমা থেকে মিয়ানমার নৌবাহিনী কর্তৃক উদ্ধার হওয়া আরো ১০৩ বাংলাদেশী অভিবাসীকে ফেরত দিয়েছে মিয়ানমার। সোমবার দুপুর দেড়টার দিকে দু’দেশের বিজিবি ও বিজিপির পতাকা বৈঠক শেষে এসব অভিবাসীদের আনুষ্ঠানিকভাবে ফেরত দেয় মিয়ানমার। সকাল সাড়ে ১০ টার দিকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুনঘুম ফ্রেন্ডশীপ ব্রীজের সন্নিকটের মিয়ানমার অংশে এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশ বিজিবির ২১ সদস্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ১৭ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর ইমরান উল্লাহ সরকার, মিয়নমারের পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মিয়ানমার ইমিগ্রেশন এন্ড রেজিস্ট্রেশন ডিপার্টমেন্টের পরিচালক মি স নেইং। দু’দেশের মধ্যে বিদ্যমান সীমান্ত সমস্যাসহ বিভিন্ন বিষয় নিয়ে ফলপ্রসু আলোচনা শেষে মিয়ানমারের প্রতিনিধি দল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেওয়া বিজিবি প্রতিনিধি দলের হাতে ১০৩ জন বাংলাদেশী নাগরিককে হস্তান্তর করেন।

মেজর ইমরান উল্লাহ সরকার জানান, সৌহার্দপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে মিয়ানমারের প্রতিনিধি দল ১০৩ বাংলাদেশী অভিবাসীকে হস্তান্তর করেছে। ফেরত আসা ১০৩ বাংলাদেশী অভিবাসীকে জেলা প্রশাসনের মাধ্যমে কক্সবাজার পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে।

কক্সবাজারের পুলিশ সুপার শ্যামল কুমার নাথ জানান, দুই দেশের অধিনায়ক পর্যায়ে অনুষ্ঠিত বৈঠক শেষে ১০৩ জন বাংলাদেশীকে হস্তান্তর করেছে মিয়ানমার। পরে তাদের তথ্য যাচাই বাছাইযের জন্য পুলিশের কাছে হস্তান্তর করেছে বিজিবি।

তিনি আরো বলেন, অভিবাসন প্রত্যাশীদের বাসে করে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আনা হয়েছে। সেখানে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাঁদের জিজ্ঞাসাবাদ করবেন। পরে তাঁদের বাড়ির উদ্দেশ্যে ছেড়ে দেওয়া হবে। ইতোপূর্বে মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে থেকে এই পর্যন্ত পাঁচ দফায় ৬২৬ জন অভিবাসীকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

Exit mobile version