বাংলাদেশে আশ্রয় পাচ্ছে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীরা: মানিক সরকার

Manik+Sarkar

আন্তর্জাতিক ডেস্ক:

ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার বলেছেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ও যুক্তরাষ্ট্রের সিআইএ ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের সহযোগিতা করছে এবং তাদের একটি অংশ এখনো বাংলাদেশ থেকে কর্মকাণ্ড পরিচালনা করছে। ত্রিপুরার রাজধানী আগরতলায় আসাম রাইফেলস প্যারেড গ্রাউন্ডে ভারতের ৬৮তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

“ভারতের অর্থনীতি ও ঐক্যে ফাটল ধরাতে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ও আমেরিকার সিআইএ সশস্ত্রদের সহেযোগিতা করছে। আপনারা কেন তাদের ফাঁদে পা দিচ্ছেন? এ থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন,” বলেন মুখ্যমন্ত্রী মানিক সরকার। তিনি বলেন, “বিচ্ছিন্নতাবাদীরা দুর্বল হয়েছে তবে নির্মূল হয়নি। এখনো বাংলাদেশে তাদের ঘাঁটি রয়েছে এবং তারা আমাদের শান্তি ও উন্নয়ন বিঘ্নিত করার চেষ্টা চালাচ্ছে।”

সহিংসতার পথ থেকে মূলস্রোতে ফিরে আসতে বিচ্ছিন্নতাবাদীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “তারা এখনো মানুষকে অপহরণ করছে এবং আজকের এই শুভ দিনে আমি তাদের প্রতি আহ্বান জানাই, ভুল পথ ত্যাগ করে স্বাভাবিক জীবনে ফিরে নতুনভাবে জীবন শুরু করুন। “অনেকে আত্মসমর্পণ করেছেন এবং নতুনভাবে সব কিছু শুরু করতে আমরা তাদের সহায়তা করেছি।”

মানিক সরকার বলেন, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের ওপর জোর দিয়েছেন তিনি। “উত্তরপূর্ব ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধি নিয়ে আমি আমাদের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। দুই দেশের মধ্যে সড়ক, রেল ও নৌ যোগাযোগ উন্নত হওয়া উচিত।”

এর আগে ত্রিপুরার পালটানা বিদ্যুৎ কেন্দ্র থেকে বাংলাদেশের কাছে একশ’ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রির জন্য নয়া দিল্লিকে বলেছিলেন মুখ্যমন্ত্রী মানিক। ভারতের অন্যান্য অংশের পাশাপাশি ত্রিপুরায়ও শুক্রবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। বিচ্ছিন্নতাবাদীদের হুমকি ও বৈরী আবহাওয়া উপেক্ষা করে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে এদিন আগরতলা প্যারেড গ্রাউন্ডে কয়েক হাজার মানুষ সমবেত হন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন