parbattanews

বাংলাদেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার: ইউনেস্কো

বাংলাদেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে শিক্ষার্থীর পরিবার। এর মধ্যে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় এনজিও বা বেসরকারি স্কুলের ফি ও ব্যয় তিনগুণ এবং বেসরকারি কিন্ডারগার্টেনের ক্ষেত্রে এ ব্যয়ের পরিমাণ প্রায় নয়গুণ। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ।

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ‘ইউনেস্কোর গ্লোবাল অ্যাডুকেশন মনিটরিং রিপোর্ট ২০২২’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইউনেস্কোর এই গবেষণা প্রতিবেদনে সহায়তা করে ব্র্যাক।

প্রতিবেদনে দেখা গেছে, দেশে এনজিও স্কুলের ফি সরকারি স্কুলের তুলনায় ৩ গুণ বেশি এবং বেসরকারি কিন্ডারগার্টেনের ক্ষেত্রে এই ব্যয় নয় গুণ। আর এই সব শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে শিক্ষার্থীদের পরিবার।

এতে আরও জানানো হয়, দক্ষিণ এশিয়ায় প্রায় ১২ শতাংশ পরিবার সঞ্চয় করে এবং ৬ শতাংশ পরিবার স্কুলের ফি মেটাতে ঋণ করে থাকে। বাংলাদেশে প্রায় এক-তৃতীয়াংশ পরিবার ঋণ করে সন্তানদের বেসরকারি পলিটেকনিকে পড়াশোনার খরচ মেটায়।

এ প্রতিবেদনের জন্য করা এক জরিপে দেখা যায়, ভারতের এক হাজার ৫০টি কম ফি’র বেসরকারি স্কুলের মধ্যে এক হাজার স্কুল শুধুমাত্র ফি’র ওপর নির্ভর করে চলে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার দায়িত্বভার দুটি মন্ত্রণালয়ের মধ্যে ভাগ করায় শিক্ষার গুণগত মান নিশ্চিত করা যাচ্ছে না।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, শিক্ষার গুণগত মান নিশ্চিতের জন্য কাজ করা হচ্ছে। শিক্ষায় দুই মন্ত্রণালয় থাকলেও সমন্বিতভাবে কাজ করা হয়। এতে কোন সমস্যা সৃষ্টি হচ্ছে না বলে দাবি করেন মন্ত্রী।

সেই সঙ্গে শিক্ষার জন্য একটি স্থায়ী কমিশন এবং শিক্ষা অধিকার আইন করার সুপারিশও করেছে ইউনেস্কো।

Exit mobile version