parbattanews

বাংলাদেশ-মায়ানমার বর্ডার ট্রেড জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা স্থগিত

       
মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:

  
 বহুল প্রতিক্ষীত‘বাংলাদেশ-মায়ানমার বর্ডার ট্রেড জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের’ সভা শেষ মুহুর্তে এসে আবারও স্থগিত হয়ে গিয়েছে । দীর্ঘ প্রায় ১ বছর পর ১৮ মে শনিবার ৭তম এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল । এবারে এই দ্বি-পক্ষীয় বৈঠকের ভেন্যূ নির্ধারিত ছিল টেকনাফের সী-বীচস্থ ব্যক্তি মালিকানাধীন অভিজাত হোটেল ‘সেন্ট্রাল রিসোর্টে’। ১৭ মে রাত সাড়ে ১১টায় টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ্ মোজাহিদ উদ্দিন এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, টেকনাফ স্থল বন্দর থেকে সী-বীচের সেন্ট্রাল রিসোর্ট পর্যন্ত সড়ক জরুরী ভিত্তিতে সংস্কার/ মেরামত করতে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে এবং যানজট নিরসনসহ পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে টেকনাফের পৌর মেয়রকে চিঠি দেয়া হয়েছে। তাছাড়া দু’দেশের শীর্ষ পর্যায়ের এই বৈঠক বন্ধুত্বপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে ভেন্যূ এবং সড়ক পরিদর্শনসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। তিনি বলেন, টেকনাফ উপজেলা পরিষদের মিলনায়তন ও অডিটরিয়াম যৌথ বৈঠক করার মত মানসম্মত না হওয়ায় সেন্ট্রাল রিসোর্টে ভেন্যূ করা হয়েছিল। বৈঠকের যাবতীয় প্রস্ততিও সম্পন্ন করা হয়েছিল, কিন্ত মায়ানমার একতরফাভাবে বৈঠক স্থগিত করে চিঠি পাঠিয়েছে ।

ঘূর্ণিঝড় ‘মহাসেন’ টেকনাফে বা মায়ানমারের আরকান রাজ্যে আঘাত না হানা সত্ত্বেও কি কারণে বৈঠক স্থগিত করা হয়েছে তার বিস্তারিত তথ্য জানা সম্ভব হয়নি । তথ্যানূসন্ধানে জানা গেছে, সর্বশেষ ৬ষ্ঠ বৈঠক অনুষ্টিত হয়েছিল ২০১২ সনের ২ মে মায়ানমারের আরাকান প্রদেশের জেলা শহর আকিয়াবে বা সিটওয়েতে। এর কয়েকদিন পরে ৮ জুন ২০১২  মায়ানমারের মংডু শহরে রোহিঙ্গা মুসলিম- রাখাইন জাতিগত সংঘাত সহিংস ঘটনার পর থেকে দীর্ঘ প্রায় ১ বছর এই বৈঠক অনুষ্ঠিত হয়নি। এমনকি উক্ত ঘটনার পর টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্য, টেকনাফ-মংডু ট্রানজিট পাস এবং ইমিগ্রিশন যাতায়াত বন্ধ হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, ১৮ মে  বৈঠকটি ছিল বাংলাদেশ-মায়ানমার বর্ডার ট্রেড জয়েন্ট ওয়ার্কিং অফিসিয়াল গ্রুপের ৭তম সভা। ১ম সভা অনুষ্ঠিত হয়েছিল টেকনাফের সড়ক ও জনপথ বিভাগের রেষ্ট হাউজে ১ মে ২০১১। ২য় সভা অনুষ্ঠিত হয়েছিল মায়ানমারের মংডু টাউনশীপে ৭ জুলাই ২০১১। এই সভা দু’টিতে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেছিলেন তৎকালীন টেকনাফের ইউএনও আ.ন.ম.নাজিম উদ্দিন। ৩য় সভা অনুষ্ঠিত হয়েছিল কক্সবাজার লং-বীচ হোটেলের সম্মেলন কক্ষে ২২ আগষ্ট ২০১১। মংডু টাউনশীপে ৪র্থ সভা অনুষ্ঠিত হয়েছিল ১৮ অক্টোবর ২০১১। কক্সবাজার জেলা প্রশাকের সম্মেলন কক্ষে ১৮ ডিসেম্বর ২০১১ তারিখে ৫ম সভা অনুষ্ঠিত হয়েছিল। আর ২৯ মে ২০১২ মায়ানমারের আকিয়াবে ৬ষ্ঠ সভার পর দীর্ঘ প্রায় ১বছর আর বৈঠক অনুষ্ঠিত হয়নি। শেষোক্ত ৪টি সভায় বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেন কক্সবাজারের এডিসি জেনারেল।

Exit mobile version