বাইশারীতে ৩৫ লাখ টাকা ব্যয়ে প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম

photos- 8.9.13

জমির উদ্দিন:

বান্দরবানের বাইশারীতে ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মানাধীন প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ। জানা গেছে, এলজিইডির তত্বাবধানে বাইশারী ইউনিয়নের দুর্গম এলাকা ২নং ওয়ার্ডের ক্যাংগার বিল রেজিঃ প্রাথমিক বিদ্যালয়টি ঠিকাদারী প্রতিষ্ঠান মমতা কনষ্ট্রাকশন নিজেদের ইচ্ছেমত নিম্নমানের ইঁট, সিমেন্ট এবং পাহাড়ী ছড়ার মাটি যুক্ত বালি দিয়ে নির্মান করছে স্কুল ভবন। ইতিমধ্যে নতুন ভবনটির ছাদ ঢালাইয়ের কাজও সম্পন্ন হয়েছে। স্থানীয় লোকজনের দাবী, কে শুনবে তাদের কথা। তাই তাদের করার কিছুই নেই। ৭০ বছরের বয়ষ্ক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ফয়েজ আহমদ মিয়াজী জানান, এসব তিনি কিছুই বুঝেনা বা জানে না। তিনি আরো বলেন, সরকারী স্যারেরা মাঝে মধ্যে এসে সব কিছু দেখে যায় বলে স্থানীয় সাংবাদিকদের নিকট জানান।

স্থানীয়দের অভিযোগ নির্মানাধীন ভবনের সামনে কাদামাটি যুক্ত অপরিষ্কার বালির স্তুপ। নিম্নমানের রাবিশযুক্ত কংকর এবং কিছু পুরানো ইঁট পড়ে রয়েছে। এছাড়া নির্মানাধীন ভবনের গ্রেড বীমের কাজ সম্পন্ন হওয়ার আগেই ফাটল ধরেছে। উর্ধ্বতন কর্তৃপক্ষ যেন না দেখে সেই জন্য ফাটল গুলো মাটি দিয়ে আবরন দিয়েছে ঠিকাদার। এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য আবু তাহের জানান, স্কুল ভবন নির্মাণে ব্যাপক অনিয়ম হয়েছে। এসব অনিয়ম বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিকে ম্যনেজের মাধ্যমে হয়েছে বলে তার নিকট এলাকার অনেকেই মৌখিক অভিযোগ করেছেন।

সাবেক ইউপি সদস্য ও আওয়ামীলীগ নেতা মোক্তার আহমদ বলেন, তিনি দীর্ঘদিন অত্র বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। তার বাড়ী বিদ্যালয়ের পাশে। তিনিও এলাকার লোকজনের কাছে ব্যাপক অনিয়ম সহ নি¤œ মানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণের কথা শুনেছেন। তবে ছাদ ঢালাইয়ের সময় স্থানীয়দের কাউকে না জানিয়ে সম্পন্ন করা হয়েছে। প্রধান শিক্ষক নুরুল হুদা জানান, ছাদ ঢালাইয়ের সময় উপজেলা ইঞ্জিনিয়ার উপস্থিত ছিলেন। কিছুটা অনিয়ম দেখে তিনি ঐ সময় কাজের লোকজনদের অনেক বকাবকি করেছেন।

এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান মমতা কনষ্ট্রাকশনের স্বতধিকারী আনিছুর রহমান জানা, তার কাজে কোন ধরনের অনিয়মতো দুরের কথা সব কিছু এক নাম্বার সামগ্রী দিয়ে ইঞ্জিনিয়ারের উপস্থিতিতে করা হয়েছে বলে জানান। উপজেলা ইঞ্জিনিয়ার মো. জামির হোসেনের নিকট মুঠো ফোনে জানতে চাইলে তিনি বর্তমানে অসুস্থ রয়েছেন এবং নির্মানাধীন ভবনটির কাজও বন্ধ রয়েছে বলে জানান। স্থানীয়রা স্কুল ভবন নির্মানে অনিয়মের ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন