বাইশারী-গর্জনিয়া সড়কে হাজারো মানুষের চরম দুর্ভোগ

fec-image

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের উপর মাত্র আধা কিলোমিটার আর বাকী সাড়ে ৭ কিলোমিটার সড়কটি কক্সবাজারের রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নে অবস্থিত। যে সড়কটি দিয়ে প্রতিদিন ৩ ইউনিয়ন ইদগড়, বাইশারী-গর্জনিয়ার হাজারো মানুষ চলাচল করে থাকেন। বর্তমানে সড়কটির এমন অবস্থায় পরিণত হয়েছে যা দেখলে মনে হবে এটি কি সড়ক ! না অন্য কিছু ?

দীর্ঘ দেড় যুগ আগে সড়কটি ব্রিক সলিং দ্বারা উন্নয়ন করা হয়। আর সে থেকে আজ পর্যন্ত কোন ধরনের মেরামত বা পুন:নির্মাণ করা হয়নি। যার ফলে হাজারো মানুষের দুর্ভোগের শেষ নেই, এসব কথা জনালেন স্থানীয় বাসিন্দা আবু বক্কর, নুরুল আমিন, শাহ আলম সহ অনেকেই।

স্থানীয় বাসিন্দারা আরও জানান, গত দুই বছর আগে হাজারো মানুষের চলাচলের একমাত্র মাধ্যম বাইশারী-গর্জনিয়া সড়ক নিয়ে মেরামতের দাবিতে শত শত লোকজন বিশাল মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। কিন্ত তাও কোন ধরনের কাজ হয়নি। তাছাড়া সড়কটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সহ গণমাধ্যমে বেশ কয়েকবার সচিত্র প্রতিবেদন ও প্রকাশিত হয়েছে। তাও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ হয়নি। বর্তমানে সড়কটির একাধিক স্থানে যেমন বড়বিল ইস্কান্দারের বাড়ির পার্শ্ববর্তী, থোয়াইংগা বাজারের পার্শে, আদর্শ শিক্ষা নিকেতন সংলগ্ন, থীমছড়ি বাজারের উত্তর ও দক্ষিণ পার্শে, শাহ মোহাম্মদের পাড়া সহ অসংখ্য স্থানে খানা খন্দ সহ পাহাড়ি ছড়ায় পরিনত হয়েছে।

উক্ত সড়ক দিয়ে গাড়ি চলাচল করতে গিয়ে সকল গাড়ি অকেজো হয়ে পড়েছে বলে জানালেন বাইশারী গর্জনিয়া সড়কের দায়িত্বে নিয়োজিত সিএনজি চালক সমিতির সভাপতি মো. শহিদুল্লাহ। সড়কের বেহাল দশার কারণে মুমূর্ষু রুগীকে অনেক সময় কাঁধে বহন করে নিতে হয়। এছাড়া যদিওবা টমটম, সিএনজি করে কেউ যাতায়াত করে থাকে তাহলে সেও রুগ্ন হয়ে যায় বলে সিএনজির যাত্রী মো. জাকের হোসেন।

সরেজমিনে এই প্রতিবেদক বাইশারী-গর্জনিয়া সড়ক ঘুরে দেখা যায় সড়কের বেহাল অবস্থা। দীর্ঘ দেড় যুগ যাবত কালভার্ট-ব্রিজ, পুল, নালা নর্দমার ও কোন ধরনের দৃশ্যমান উন্নয়ন হয়নি।

স্থানীয় লোকজনের দাবি বর্তমান সরকার সারা দেশে উন্নয়ন করেছেন। কিন্ত রামু উপজেলার এই ইউনিয়নের মানুষ কেন এত অবহেলিত। জনপ্রতিনিধিরা কি সরকারের উর্ধ্বতন কর্তৃৃপক্ষের নিকট এসব বিষয়ে অবগত করেননা! এ প্রশ্ন আম জনতার।

এবিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগ নেতা আবদুল জব্বার জানান, এ সড়কের বিষয় নিয়ে তিনি চেয়ারম্যানসহ ইউএনও মহোদয়কে অবগত করছেন। তিনি সরেজমিনে পরিদর্শন করবেন বলে জানান। তাছাড়া আবদুল জব্বার নিজের তহবিল থেকে গত কিছুদিন আগে শাহ মোহাম্মদের পাড়া এলাকায় সড়কের উপর বালি ও ইট দিয়ে মেরামত করে চলাচলের উপযোগী করে দিয়েছেন।

সড়কের বিষয় নিয়ে গর্জনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছৈয়দ মো. নজরুল ইসলাম বলেন এই সড়কটি গত এক বছর আগে টেন্ডার হয়েছে। সড়কের কিছু অংশ গত এক বছর আগে কার্পেটিং দ্বারা উন্নয়ন করা হয়েছে। বাকীটা হয়ে যাবে। সড়কের খানাখন্দক গুলো পরিষদের পক্ষ থেকে মেরামত করে চলাচলের উপযোগী করা হবে ইনশাআল্লাহ।

তবে স্থানীয় লোকজনের অভিযোগ টেন্ডারের বিষয়টি গত এক বছর আগে থেকে শুনে আসলেও কাজের কাজ কিছুই হয়নি।

তাই জনসাধারণ স্থানীয় সাংসদ মহোদয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন