বাইশারী-আলীক্ষ্যং সড়কে ব্রীজের অভাবে দীর্ঘ ৭কিঃমিঃ রাস্তা অকেজো 

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী -আলীক্ষ্যং ৭ কিঃমিঃ সড়কটি ইট বিছানো হলে ও মাত্র একটি ব্রীজের অভাবে এখনো অকেজো অবস্থায় পড়ে রয়েছে। বন্ধ রয়েছে ৩ টি ওয়ার্ডের যোগাযোগব্যবস্থা।

বাইশারী বাজার হয়ে সড়কটি দিয়ে সরাসরিভাবে আলীক্ষ্যং যাওয়ার একমাত্র মাধ্যম। এছাড়া বিকল্প আর কোন পথ নেই বলে জানালেন স্থানীয় ইউপি সদস্য আবুল হোছন আবু।

তিনি আরো জানান আলীক্ষং বাইশারী ইউনিয়নের ৩ নং ওয়ার্ড। এ ওয়ার্ডে প্রায় কয়েক হাজার লোকের বসবাস এবং ৬/৭ টি গ্রাম রয়েছে। পাশাপাশি একটি পুলিশ ক্যাম্প, সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা , আইসি ডিপির পাড়া কেন্দ্রসহ অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান। শুধু মাত্র আলীক্ষ্যং খালের উপর ব্রীজটি না থাকায় গাড়ি যোগাযোগব্যবস্থা বন্ধা রয়েছে।

সরেজমিনে গিয়ে স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়, ইউনিয়ন সদর থেকে বিচ্ছিন্ন একটি ওয়ার্ড। যেখানে যেতে হলে পায়ে হেটে যাওয়া ছাড়া আর কোন উপায় নেই। দীর্ঘকাল বাইশারী-আলীক্ষং সড়কটি ব্রীক সলিন দ্বারা সড়ক ও জনপথ বিভাগ নির্মাণ করা হলে ও খালের উপর একটি ব্রীজ না করায় পুরো সড়কটি অকেজো অবস্থায় পড়ে রয়েছে।

আরো জানা যায়, সড়কটির উভয় পাশে অন্তত ১০ টি গ্রামের লোকজনের বসবাস ছাড়াও রয়েছে কয়েক হাজার একর রাবার বাগান। এসব বাগানে কয়েকশত শ্রমিকেরা কাজ করে এবং রাবার উৎপান করে। ঐসব রাবার কাঁদে বহন করে আনা ছাড়া আর কোন বিকল্প নাই।

তাছাড়া পাহাড়ে উৎপাদন হচ্ছে বিভিন্ন ধরনের শাক সবজি ও ফল ফলাদি। সরকার পাচ্ছে রাজস্ব। কিন্ত ব্রীজের অভাবে পাহাড়ে উৎপাদিত ফল ফলাদি অনেক সময় ন্যায্যমুল্যে বিক্র করতে না পেরে পচনধরে যায় বলে জানালেন উপজাতীয় বাসিন্দা অংখ্যাজাই মার্মা।

স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি জাহাংগীর আলম বাহাদুর বলেন, বিষয়টি তিনি অবগত আছেন। এই ব্রীজটির ব্যাপারে তিনি কতৃপক্ষকে অবগত করবেন।

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম বলেন ব্রীজটি নিয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে আমার কথা হয়েছে। তারপর ও আগামী উপজেলা মিটিং এটি উপস্থাপন করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ, বাইশারী, ব্রীজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন