parbattanews

বাইশারী উচ্চ বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সঙ্কট রেখে এনজিও’র কাছে রুম ভাড়া

অনিয়ম

মো. আবুল বাশার নয়ন, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী উচ্চ বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সঙ্কটের কারণে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হচ্ছে। অপরদিকে শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ন করে প্রধান শিক্ষক ও ধর্মীয় শিক্ষক কর্তৃক বেসরকারী তিনটি এনজিওকে ভাড়ায় রুম বরাদ্দ দেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে স্কুল পরিচালনা কমিটি ও বির্তকিত এ দুই শিক্ষকের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। যার কারণে স্কুল পরিচালনা কমিটি গত মঙ্গলবার থানা পুলিশের আশ্রয় চেয়ে অভিযোগ করেছেন।

অভিযোগে জানা গেছে, বর্তমানে বাইশারী উচ্চ বিদ্যালয়ে শ্রেণি কক্ষে ছাত্র-ছাত্রীদের বসার জায়গা সংকুলান রয়েছে। কিন্তু প্রধান শিক্ষক শ্রীভাস চন্দ্র দাশ ও ধর্মীয় শিক্ষক আবদুল লতিফ নিয়মবহির্ভূতভাবে বিদ্যালয়ের শ্রেণিকক্ষ দখল করে আছেন এবং গ্রামীণ ব্যাংক, ব্র্যাক ও আইডিএফ নামে তিনটি এনজিও প্রতিষ্ঠাকে ভাড়াসহ শিক্ষকরা নিজ স্বার্থে কক্ষ ব্যবহার করে আসছেন। সম্প্রতি বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে এসব কক্ষ গুলো শিক্ষার্থীদের স্বার্থে ব্যবহার করার জন্য দাবী জানালে অভিযুক্ত প্রধান শিক্ষক শ্রীভাস চন্দ্র দাশ ও ধর্মীয় শিক্ষক আবদুল লতিফ পরিচালনা কমিটির উপর ক্ষিপ্ত হয়ে পড়েন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ইয়াহিয়া চৌধুরী, নুরুল আলম, আলী হোছন জানান, বিদ্যালয় পরিচালনা কমিটি নির্বাচিত হওয়ার পর ছাত্র-ছাত্রীদের বসার জন্য আসবাবপত্র তৈরীসহ উন্নয়নমূলক কাজকর্ম পরিচালনা করে আসছে। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রত্যেক সভায় প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করার কথা থাকলেও বিভিন্ন সময় তিনি এড়িয়ে চলছেন।

এছাড়াও বিভিন্ন জাতীয় দিবস সমূহে বিদ্যালয়ে উপস্থিত না থাকার অভিযোগও রয়েছে এ দুই শিক্ষকের বিরুদ্ধে। অপরদিকে বিদ্যালয়ে ধর্মীয় শিক্ষক আবদুল লতিফ নিজ বাড়ির যাবতীয় কাজ কর্মে স্কুলের শিক্ষার্থীদের প্রতিনিয়ত ব্যবহার করছেন।

অভিযোগের বিষয়ে যোগাযোগ করা হলে বাইশারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীভাস চন্দ্র দাশ’ বলেন, এনজিও প্রতিষ্ঠানকে ইতিপূর্বে রুম ভাড়া দেয়া হয়েছিল। তবে বর্তমান কমিটির অভিযোগের প্রেক্ষিতে এসব এনজিও প্রতিষ্ঠানকে ভাড়া দেয়া রুম ছেড়ে দেওয়ার জন্য তিনি নোটিশ দিয়েছেন। এছাড়াও ধর্মীয় শিক্ষকের বিষয়ে আনীত অভিযোগ তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

Exit mobile version