parbattanews

বাইশারী-গর্জনিয়া-ঈদগাঁও সড়ক: রাতের আঁধারে পাচার হচ্ছে সংরক্ষিত বনাঞ্চলের কাঠ

12

বাইশারী প্রতিনিধি:
পার্বত্য বান্দরবানের বাইশারী-গর্জনিয়া ও বাইশারী -ঈদগাঁও সড়ক দিয়ে রাতের আঁধারে পাচার হচ্ছে ট্রাক ও জিপ ভর্তি কাঠ।জানাযায় এই সব পাচার চক্রে বাইশারী ও পার্শ্ববর্তী কক্সবাজার জেলার গর্জনিয়া বড়বিলের এক প্রভাবশালী সিন্ডিকেট জড়িত।

দিন দিন সরকারী বনাঞ্চল উজাড় ও তামাক পুড়ানোর কাজে কাঠ ব্যবহার করায় পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।বন্য প্রাণী হাতি ,হরিণ সহ নানা প্রাণী খাদ্যের অভাবে লোকালয়ে প্রবেশ করে মানুষের বসত বাড়ি ,ক্ষেত খামার নষ্ট করে ফেলছে। গত কিছু দিন আগেও বাইশারী এলাকার চাক হেডম্যান পাড়ায় বন্য হাতিরা খদ্যের অভাবে লোকালয়ে প্রবেশ করে ১০একর কৃষি জমির ধান নষ্ট করে ফেলেছে।

বিভিন্ন পত্রপত্রিকায় কাঠ পাচারের খবর চাপা হলেও প্রশাসনের তরফ থেকে কাঠ পাচারকারীদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা গ্রহন না করার ফলে পাচারকারীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে।প্রতি রাতে ৫ থেকে ৬টি কাঠ বোঝাই ট্রাক ওজিফ পাচার হয় বলে জানান. এলাকার গন্যমান্য ব্যক্তিরা। সরকারী বনাঞ্চল উজাড়ের ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি বন্য প্রাণীর অভায়ারণ্য উজাড় হওয়ার ফলে পরিবেশ এখন হুমকির সম্মুখীন।

গোপন সুত্রে জানা যায়, কাঠ পাচারকারীর সিন্ডিকেট স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট বিট কর্মকর্তাকে ম্যানেজ করে পাচার করছে সংরক্ষিত বনাঞ্চল সহ বাইশারী এলাকার গহীন অরণ্য থেকে আনা কাঠ। স্থানীয় বাসিন্দা সৈয়দ হোসন জানান, অতি সম্ভব কাঠ পাচার বন্ধ করা না গেলে বাইশারীতে হাতির আক্রমনে আর হয়তো থাকতে পারবো না । এলাবাসীর কাঠ পাচার বন্ধে সংশ্লিষ্ট প্রশাসন ও বিজিবির হস্তক্ষেপ কামনা করছেন।

Exit mobile version