বাঘাইছড়িতে জেএসএসের দুই গ্রুপের বন্দুক যুদ্ধে ২ জন হতাহত

27461

আলমগীর মানিক, রাঙামাটি:

রাঙামাটির বাঘাইছড়ির রাবার বাগান এলাকায় আর্যপুর গ্রামে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির দুই গ্রুপের মধ্যে ব্যাপক গুলি বিনিময়ের ঘটনায় দুইজনের হতাহতের খবর পাওয়া গেছে। স্থানীয় এলাকাবাসি ও সংশ্লিষ্ট সূত্রে এই খবর জানাগেছে। তারা জানায়, গত শনিবার সকাল থেকে সন্তু লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) ও এমএন লারমা সমর্থিত)জেএসএসের মধ্যে গুলি বিমিনয় শুরু হয়ে থেমে থেমে সারাদিন চলে। এসময় উভয় পক্ষের মধ্যে কয়েক’শ রাউন্ড গুলি বিনিময়ের ঘটনা ঘটে বলে এলাকাবাসি ও নিরাপত্তা বাহিনী সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

বাঘাইছড়ি উপজেলার রাবার বাগানস্থ আর্যপুর এলাকায় গুলি বিনিময়ের ঘটনায় বিকেল সাড়ে চার টার সময় অজ্ঞাত নামা একজন নিহতের পাশাপাশি সাগর চাকমা (৩০) নামে একজন গুরুতর আহত হয়েছে বলে এলাকাবাসি জানিয়েছে। আহত সাগর চাকমা নিউ লাইল্যা ঘোনা এলাকার কামিনী রঞ্জন চাকমা’র সন্তান বলে জানা গেছে। গত শনিবার বিকেল সাড়ে পাচঁটার সময় বাঘাইছড়ি উপজেলার বটতলী বাজারের মধ্যদিয়ে সিএনজি অটোরিক্সাযোগে হতাহত দুইজনকেই তাদের সহকর্মীরা নিয়ে যেতে দেখেছে স্থানীয় এলাকাবাসি।

এদিকে এলাকাবাসি হতাহত দুই জনই সন্তু লারমা সমর্থিত জেএসএসের কর্মী বলে জানালেও দলটির সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা, এই ধরনের কোনো ঘটনা আমার কানে আসেনি বলে জানাই। বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ রফিক উল্লাহ’র কাছে জানতে চাইলে তিনি জানান, আমি ঘটনাটি শুনে আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

উল্লেখ্য রাঙামাটি শহরের অধিকাংশ এলাকা ও কয়েকটি উপজেলা সদরে সন্তু লারমা নেতৃত্বাধীন জেএসএসের দখলে থাকলেও জেলার সবচাইতে বড় উপজেলা বাঘাইছড়িতে আঞ্চলিক এই দলটি নিজেদের দখলে রাখতে পারেনি। সেখানে যৌথভাবে অধিপত্য বিস্তার করছে সংস্কারপন্থী হিসেবে পরিচিত, এমএন লারমা সমর্থিত জেএসএস ও পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। ফলে প্রায় সময় নিজেদের মধ্যে আধিপত্য বিস্তার করতে আঞ্চলিক দল গুলো সীমান্তবর্তী এই উপজেলা প্রতিনিয়ত বন্দুক যুদ্ধে লিপ্ত হয়। এ পর্যন্ত এসব ঘটনায় উভয় পক্ষের বেশ কয়েকজন নেতাকর্মীও নিহত হয়েছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন