parbattanews

বাঘাইছড়িতে বিদ্যুতের ঝুঁকিপূর্ণ খুঁটি সরানোর উদ্যোগ নেই

&&&&&&&&&&&&&&&

মো. সানাউল্যাহ, বাঘাইছড়ি(রাঙামাটি):

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা সদর কাচালং বাজারের ঘনবসতি এলাকায় পিডিবি বিদ্যুতের ১১ হাজার কেভি এ লাইনের একটি খুঁটি ভেঙে পড়ে দুর্ঘটনা আশঙ্কা করছেন এলাকাবাসী। খুঁটিটি সরানোর জন্য বার বার কর্তৃপক্ষকে বলা হলেও কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না বলে জানা গেছে।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন, গত জানুয়ারি মাসে কাচালং বাজার ওপর দিয়ে যাওয়া বিদ্যুতের ১১ হাজার কেভি লাইনের একটি খুঁটিতে জং ধরে গড়ায় ফাটল ধরে। ধীরে ধীরে ওই ফাইলটি বড় আকার ধারণ করে। বর্তমানে খুঁটিটি কোনো রকমে দাঁড়িয়ে আসে। এ অবস্থায় পিডিবির আবাসিক কার্যালয়ে খুঁটি অপসারণ করে নতুন খুঁটি দেওয়ার জন্য একাধিকবার বলা হলেও কোনো কাজ হয়নি। খুঁটির আশপাশের অর্ধশতাধিক পরিবার আতঙ্কে দিন কাটাচ্ছেন বলে জানা গেছে।

স্থানীয় বাসিন্দা মো. আজিজ বলেন, কাচালং বাজার এলাকায় অর্ধশতাধিকেরও বেশি পরিবার বসবাস। সবাইয়ের মাঝখানে খুঁটিটি জং ধরে গড়ায় ভেঙে যায়। যে কোনো সময় খুঁটিটি বসতবাড়ির ওপর হেলে পড়তে পারে। আকাশের মেঘ দেখলে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সরেজমিন গিয়ে দেখা গেছে, ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটিটির চারপাশে বসতবাড়ি। খুঁটির গড়ায় অধিকাংশ জং ধরে ছিড়ে গেছে। শুধু একটুর জন্য খুঁটিটি ধরে আছে। সামান্য আঘাত পেলে ভেঙে পড়তে পারে।

স্থানীয় পৌর ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল শুক্কুর মিয়া বলেন, বিডিবির কার্যালয়ে একাধিকবার খুঁটিটি অপসারণ করে নতুন খুঁটি দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। কিন্তু এপর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি। খুঁটিটি খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোনো সময় ভেঙে গিয়ে বড় দুর্ঘটনার ঘটতে পারে।

পিডিবির বাঘাইছড়ি কার্যালয়ের আবাসিক প্রকৌশলী মো. আব্দুল রহিম বলেন, কাচালং বাজার এলাকায় একটি ১১ হাজার কেভি লাইনের খুঁটি ঝুঁকিপূর্ণ হয়েছে। কিন্তু স্থানীয়ভাবে আমাদের করার কিছু নেই। আবেদনসহকারে খুঁটিটি অপসারণের জন্য জানিয়েছি। কিন্তু কর্তৃপক্ষ কোনো উত্তর দেয়নি বলে তিনি জানান।

Exit mobile version