parbattanews

বাঘাইছড়িতে বৌদ্ধ বিহারের নির্মাণ কাজের উদ্বোধন করলেন দীপংকর তালুকদার

দীপংকর তালুকদার

বাঘাইছড়ি প্রতিনিধি:

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার রূপকারী ইউনিয়নের বড়াদম ধর্মাংকুর বৌদ্ধ বিহারের ভবন ও সীমানা প্রাচীর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টার দিকে রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বিহারের নির্মাণ কাজের উদ্বোধন করেন । উদ্বোধন শেষে বিহার প্রাঙ্গনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কাচালং শিশু সদনের অধ্যক্ষ পার্বত্য ভিক্ষু সংঘের উপসংরাজ ভদন্ত তিলোকান্দ মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মনের অন্ধকার দূর করার জন্য ধর্মীয় শিক্ষার কোন বিকল্প নেই। ধর্মীয় শিক্ষা ও আচার-আচরণকে লালন করেই সামাজিক কর্মকান্ডে দেশ ও জাতির সার্থে আমাদের সকলকেই প্রয়োজনীয় ভূমিকা পালন করতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় মুসলিম ধর্মাবলম্বীদের পাশাপাশি হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ধর্মাবলম্বীরাও আজ তাদের নিজেদের ধর্ম সুন্দর, সুশৃঙ্খল ও বাধাহীনভাবে পালন করতে সক্ষম হচ্ছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ে এই দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে সকলকে সহযোগিতা করার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা।এতে স্বাগত বক্তব্য রাখেন বড়াদম ধর্মাংকুর বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নবেল চাকমা।

অনুষ্ঠানসূচীর মধ্যে দিনব্যাপী বুদ্ধ বন্ধনা, পুষ্প পূজা, পঞ্চলীল গ্রহন, বৌদ্ধ পূজা সংঘদান, ভিক্ষু সংঘের ধর্মদেশনা, পিন্ডদান, সমবেত বন্দনা ও ভাবনা প্রদীপ প্রজ্জলন এবং আকাশ প্রদীপ উত্তোলন উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে হাজার হাজার দায়ক-দায়িকা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে রাঙামাটি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দিন, আওয়ামী লীগ নেতা জ্যোর্তিময় চাকমা, কৃষকলীগ নেতা মোঃ জাহেদ ও বোরহান এবং বাঘাইছড়ি উপজেলা ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা ও উপজেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য মোঃ জমির উদ্দিন উপস্থিত ছিলেন।

Exit mobile version