বাঘাইছড়ির ফলাফলে সেরা বিদ্যালয় চলছে ‘বর্গা’ শিক্ষক দ্বারা

Amtoli high school

 

সাইফুল ইসলাম, রাঙ্গামাটি:

রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলায় ফলাফলে সেরা আমতলী উচ্চ বিদ্যালয় মাত্র ৩জন ইনডেক্সধারী শিক্ষক দ্বারা পরিচালিত হচ্ছে। অথচ বিদ্যালয়ের শ্রেণিসংখ্যাও শিক্ষকসংখ্যার চেয়ে দ্বিগুন। তাই অতিরিক্ত ৩জন বর্গা শিক্ষক দিয়ে বিদ্যালয়টি পরিচালন করতে হচ্ছে। বিগত প্রায় এক বছর থেকে বিদ্যালয়টির এই অবস্থা। জানা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর আহমেদ অনিরাপত্তার কারণে বিদ্যালয়ে আসছে না। কিছুদিন আগে এলাকার এক প্রভাবশালী নেতা কর্তৃক এই প্রধান শিক্ষক বিনা অপরাধে লাঞ্চিত হওয়ার পর থেকে বিদ্যালয়ে আসছে না।

প্রধান শিক্ষক জাফর আহমেদ জানায়, বিদ্যালয় পরিচালনা কমিটিতে আওয়ামীলীগের ইউপি কমিটির নেতাকে সভাপতি না করে একজন কলেজ প্রভাষককে সভাপতি করায় বিনা অপরাধে তাকে লাঞ্চিত করা হয়েছে। এমন কি এখনও মুঠোফোনে তাকে হুমকি দেওয়া হচ্ছে। তার অবর্তমানে বিদ্যালয়ের কমিটি ভেঙ্গে নিরপেক্ষ না করে দলীয় কমিটি করা হয়েছে। অযোগ্য কোন ব্যক্তিকে ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক নিয়োগ করা হয়েছে।বিদ্যালয়ের অফিস সহকারী মশিউর রহমানকে চাকরীচ্যুত করা হয়েছে। তিনি আরও জানায় তিনি বিদ্যালয়ে আসতে চাইলেও নিরাপত্তার অভাবে আসতে পারছেনা। প্রশাসন যদি শিক্ষকদের নিরাপত্তা দিতে না পারে এবং শিক্ষাদানের পরিবেশ সৃষ্টি না করে তাহলে অচিরেই বিদ্যালয়টি বিলুপ্তি ঘটবে।

বিদ্যালয়টির বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক স্মৃতিবিকাশ চাকমাকে বিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি সম্পর্ক্যে জানতে চাইলে সে এই প্রতিবেদককে কিছু জানায় নি। বরং স্থানীয় লোক দিয়ে নানা রকম বিড়ম্বনায় ফেলে। নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়টির প্রাক্তন এক ছাত্র জানিয়েছে, বিদ্যালয়টিতে এখন যে পরিস্থিতি তা আসলেই ভাবনার বিষয়। বিদ্যালয়টিতে নাকি নতুন শিক্ষক নেওয়া হচ্ছে। নতুন শিক্ষক আসলে বিদ্যালটির বর্তমান অবস্থার উন্নতি ঘটবে বলে আশা করা যায়। উল্লেখ্য, ২০০৬ সাল থেকে দূর্গম অঞ্চলেল এই বিদ্যালয়টির ফলাফল পার্শবর্তী অন্যান্য বিদ্যালয় থেকে ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ফলাফলে কয়েকবার উপজেলার সেরা বিদ্যালয় হয়েছে। কিন্তু প্রায় এক বছর আগে প্রধান শিক্ষক লাঞ্চিত হওয়ার পর থেকে বিদ্যালয়টিতে শিক্ষক সংকট দেখা দেয়। বিদ্যালয়টির ভবিষ্যত্ নিয়ে এলাকাবাসী আজ উদ্বিগ্ন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন