বাঘাইছড়ি উপজেলা নির্বাচন: তিন চেয়ারম্যান প্রার্থীর হাড্ডাহাড্ডি ত্রিমূখী লড়াই

pic 01 Baghaichari,,,jpg

আল-মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি :
ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ মার্চ হতে যাচ্ছে আসন্ন চতুর্থ উপজেলা পরিষদ তৃতীয় দফায় নির্বাচন। খাগড়াছড়ি-রাঙ্গামাটি জেলার সীমান্তবর্তী উপজেলায় বাঘাইছড়িতে জমে উঠেছে উপজেলা নির্বাচনের হাওয়া। ৩ চেয়ারম্যান প্রার্থী নিজেদের দলের নীতি আদর্শ আর উন্নয়নের অগ্রযাত্রার শ্লোগানে ছুটছে পাহাড়ের প্রত্যন্ত জনপদে। তবে এবার লড়াই হবে ত্রিমুখী।

সরেজমিনে বাঘাইছড়ি ঘুরে দেখা যায়, কারো কারো মতে, জনপ্রিয়তার শীর্ষে আছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও জেএসএস (এমএন লারমা) গ্রুপের নেতা সুদর্শন চাকমা  (ঘোড়া)। তবে এবার সম্মানের লড়াইয়ে মাঠ দখলে মরিয়া হয়ে উঠেছে জেএসএস (সন্তু গ্রুপে)’র নেতা বড়ঋষি চাকমা  (দোয়াত কলম) ও স্বতন্ত্র পদে বিশ্বজিত চাকমা (আনারস) প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণায় ব্যস্ততম সময় কাটাচ্ছে। এ উপজেলায় রাঙ্গামাটির এমপি উষাতন তালুকদার বড়ঋষির পক্ষে প্রচারনা চালানোসহ প্রতিপক্ষ গ্রুপের প্রার্থীর লোকজনদের হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।     

প্রার্থীরা বাঘাইছড়ির মুসলিম ব্লক, এফ ব্লক, মাদ্রাসাপাড়া, চেীমূহনী, পূরান মারিশ্যাসহ বিভিন্ন এলাকায় ভোটারদের মন জয়ের চেষ্টা করে যাচ্ছে। এদিকে পিছিয়ে নেই উপজেলা (পুরুষ) ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী-মো. আবুল কাইয়ুম (টিউবওয়েল), দীপ্তিমান চাকমা (তালা চাবি), চিত্র বিকাশ চাকমা (বই), প্রদীপ কুমার চাকমা (চশমা) ও জ্ঞানেন্দু বিকাশ চাকমা (টিয়া পাখি)। অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে স্বপনিকা চাকমা প্রার্থীতা প্রত্যাহার করায় সুমিতা চাকমা বিনা প্রতিদ্বন্দ্বীতায় বেসরকারীভাবে নির্বাচিত হচ্ছেন। তবে এ বিষয়ে নির্বাচন কমিশন আনুষ্ঠানিক কোন ঘোষণা দেয়নি।

ভোটারা বলেন, এবারে নির্বাচনে লড়াই হবে ত্রিমুখী, একদিকে মর্যাদার আর অন্য দিকে চলছে আধিপত্যের লড়াই। তবেই যেই হোক চেয়ারম্যান লড়াই হবে হাড্ডাহাড্ডি। স্থানীয়দের ধারণা, অত্যন্ত দূর্গম এই উপজেলা নির্বাচনে যারা মাঠ দখল করে প্রভাব বিস্তার করতে পারবেন তাদেরই জয়লাভের সম্ভাবনা বেশী। আর এ বিষয়টি সামনে রেখে প্রার্থিদের বিরুদ্ধে ভোটারদের হুমকি ও ভয়ভীতি প্রদর্শনেসর অভিযোগ পাওয়া যাচ্ছে প্রচুর।

উল্লেখ্য, এই উপজেলায় সর্বশেষ ২০০৯ সালে তৃতীয় নির্বাচনের পর এবার ২০১৪ সালের ১৫ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন