parbattanews

বাঙালহালিয়ায় বৌদ্ধ বিহারের পাহাড় ধস, দেয়াল স্থাপনের দাবি

রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া নাইক্যছড়া আগাপাড়া দৃষ্টি নন্দন বৌদ্ধ বিহারটিতে গত কয়েক দিনের টানা বৃষ্টিতে পাশের পাহাড়ের মাটি ধসে ভাঙ্গন সৃষ্টি হয়েছে এবং পাহাড়ের নিচে থাকা ডিপ টিওয়বয়েল ও একেবারে মাটির নিচে চাপায় পড়েছে। ধস ঠেকাতে আপাতত সাদা পাতলা পলিথিন বিছিয়ে চেষ্টা চালাচ্ছে বিহার অধ্যক্ষ ভদন্ত উ. খেমাচারা মহাথের।

শনিবার (১২ আগস্ট) সকালে বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা বিহারটি পরিদর্শন করেছেন। জানা যায় বাঙ্গালহালিয়া আগাপাড়া বৌদ্ধ কল্যাণ অনাথালয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং মায়ানমার সরকার কতৃর্ক মহাসদ্ধর্ম জ্যোতিকা ধ্বজা উপাধি প্রাপ্ত, পরম পূজনীয় গুরুভান্তে উ. খেমাচারা মহাথেরের প্রতিষ্ঠান নাইক্যছড়া আগা বৌদ্ধ বিহারের নবনির্মিত দ্বিতালা বিশিষ্ট ভবন স্বর্ণ বিহারটি প্রায় দুই কোটি টাকার ব্যয়ে নির্মিত হয়।

পাহাড়ের উপরে নির্মিত স্বর্ণ ক্যংটি উপজেলার মধ্যে একটি দৃষ্টিনন্দন বৌদ্ধ বিহার। বিহারটি দেখতে দৈনিক তিন পার্বত্য জেলাসহ চট্রগ্রাম ও ঢাকার বিভিন্ন এলাকার ধর্মীয় গুরু ও দায়ক -দায়িকাগণ দর্শন করতে আসেন।

দুঃখের বিষয় টানা বর্ষণে বিহারের পাশে মাটি ধসে গিয়ে বিহারটি যে কোন সময় ধসে পড়তে পাড়ে। বিষয়টি পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী বীরবাহাদুর উশৈসিং ও স্থানীয় সংসদ দীপংকর তালুকদার এমপি নজরে আনার জন্য এলাকাবাসী দাবি জানান।

Exit mobile version