বান্দরবানের দক্ষিণ হাঙ্গরে বন্য হাতির তান্ডবে আহত ২

 

স্টাফ রিপোর্টার :

বান্দরবান সদর উপজেলার দক্ষিণ হাঙ্গর বাবু নগর এলাকায় বুধবার ভোর রাতে বন্য হাতির তান্ডবে পাঁচটি মাটির গুদাম ঘর ভাংচুর, দুটি ছাগল হত্যা ও বেশ কয়েকটি বনজ ও ফলজ বাগান লন্ডভন্ড হয়ে গেছে। হাতির আক্রমনে এসময় মাঠির ঘর ভেঙ্গে দুইজন আহত হযেছে।

স্থানীয়দের সূত্রে জানা যায়, ভোর রাতে বণ্য হাতির দল বনজ ও ফলজ বাগানে তান্ডব চালানোর পর খাবারের খোঁজে খামার ঘরে আক্রমন চালালে হাতির ধাক্কায় ধসে পড়া মাটির দেয়াল চাপা পড়ে গুরুতর আহত হয় নজির আহম্মেদ ও নুরুন্নাহার নামে দুজন বৃদ্ধ। বুধবার সকালে আশপাশের লোকজন ছুটে এসে মাটির নিচে চাপা পড়া অবস্থা থেকে উদ্ধার করে মূমুর্ষু অবস্থায় তাদেরকে হাসপাতালে পাঠানো হয়।

ক্ষতিগ্রস্থ বাগান মালিক নাসির উদ্দিন জানান, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ১৯/২০টি বন্য হাতির একটি দল দক্ষিণ হাঙ্গর জনবসতি এলাকার হঠাৎ করে চড়াও হয়ে প্রায় ১১টি বাণিজ্যিক বাগানে হামলা চালায়। মত্ত হাতির দল আশপাশের বাগানগুলোর মাটির তৈরি খামার ঘর, কলা গাছ, রবি-শষ্যসহ হাজার হাজার ফলজ ও বনজ বৃক্ষ ভেঙ্গে গুঁড়িয়ে দেয়।

নাসির উদ্দিন জানান, তার নিজের বাগান ছাড়াও পার্শবর্তী খায়ের আহমদ, গুরা মিয়া, সুলতান আহমদ, প্রদীপ দাশ, আলী আহামদের বাগান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

বিষয়টি স্বীকার করে বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ জানান, বন্য হাতির হামলায় দু’জন আহত হয়েছেন। কয়েকটি মাটির তৈরি ঘর প্রায় ধ্বংস হয়েছে। তিনি আরো জানান, ক্ষতিগ্রস্তদের উপজেলা প্রশাসন প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা দেয়া হবে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মত্ত হাতির দল বুধবার বিকেল পর্যন্ত বাবু নগরের আশপাশের পাহাড়ে লুকিয়ে রয়েছে। যে কোন সময়ে তারা আবার হামলা চালালে জানমালের ক্ষতির আশংকায় এলাকাবাসী বাড়ি ছাড়া হয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন