বান্দরবানের বাইশারীতে বন্য হাতির মৃত্যু

Bandarban elipan pic 6.8.2013

জমির উদ্দিন:

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলায় নির্বার্হী কর্মকর্তা (টিএনও)র বাগানে এক বন্য পুরুষ হাতির মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার ভোরে বাইশারী ইউনিয়নের ৩নং ওয়ার্ড আলীক্ষ্যং মৌজার মিরঝিরি এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় চৌকিদার মঞ্জুর আলম জানান নাক্ষংছড়ি উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা নওয়াব আসলাম হাবীবের আম ও রাবার বাগানে গতকাল ভোর রাত ৪ টার দিকে বন্য হাতির পালের বিকট শব্দ শুনতে পায় এলাকাবাসী।

সকাল সাড়ে ছয়টার দিকে স্থানীয়রা একটি বন্যহাতিকে মৃতবস্থায় অবস্থায় দেখতে পায়। পরে স্থানীয়রা পুলিশ ও বন বিভাগকে খবরদেয়। পুলিশ ও বন বিভাগের তৎপরতায় মৃত হাতির দাঁত চোরের কবল থেকে রক্ষা পেয়ে দাঁত ২টি সাঙ্গু রেঞ্জ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাইশারী তদন্ত কেন্দ্রে ইনচার্জ শফিকুল ইসলাম ও বন বিভাগের কর্মীরা।
আলীক্ষ্যং এলাকার বাসিন্দা হেডম্যান পদপ্রার্থী মংজাই মার্মা জানান, বন্যহাতিটি ডায়েরিয়া জনিত কারণে মারা যেতে পারে। মৃত হাতিটির আশপাশের পর্যাপ্ত পরিমাণ পাতলা বর্জ দেখা গেছে। স্থানীয় লোকজন দ্রুত ঘটনা স্থলে পৌছে যাওয়ায় এবং বন বিভাগ ও পুলিশ ঘটনাস্থলে পৌছায় বন্যহাতির দাঁত দুটি কেউ চুরি করে যেতে পারেনি।
বন বিভাগের স্টাফ আবুল কালাম জানান, বন্যহাতিটিকে বাচাঁনোর জন্য অন্যান্য হাতিরা প্রাণপন চেষ্টা চালিয়েছিল। আশেপাশে অনেক হাতির পায়ের ছাপ দেখতে পাওয়া যায়।

সাঙ্গু রেঞ্জ কর্মকর্তা মীর হোসেন মোবাইলে জানান, ময়নাতদন্ত কালে হাতিটির মৃত্যুর আসল কারন জানা যাবে। ময়না তদন্ততের পর হাতিটিকে পুতে ফেলা হবে। মৃত বন্যহাতির দাঁত ২টি সাঙ্গু রেঞ্জ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।
উল্লেখ্য গত বছরও আলীক্ষ্যং এলাকায় আরো একটি বন্যহাতি ডায়েরিয়ার কারণে মারা যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন