parbattanews

বান্দরবানের রামজাদিতে নতুন বুদ্ধমূর্তি স্থাপন

মো: কামরান ফারুক

বান্দরবান থেকে: বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম উপাসনালয় বান্দরবানের রামজাদিতে বুদ্ধমূর্তি স্থাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মিয়ানমার থেকে আনা ৯টি ব্রোঞ্জ মূর্তি রাম জাদীতে ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে স্থাপন করা হয়।

এ উপলক্ষে রামজাদীতে বিশেষ প্রার্থনা, বুদ্ধমূর্তি পূজা ও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বান্দরবান রাঙ্গামাটি, খাগড়াছড়িসহ দেশের বিভিন্ন স্থান থেকে শত শত ধর্মপ্রাণ বৌদ্ধ ধর্মাবলম্বী নরনারী এতে অংশ নেন। পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বীর বাহাদুর উশৈসিং এমপি, শরণার্থী বিষয়ক টাক্সফোর্স কমিটির চেয়ারম্যান যতিন্দ্রলাল ত্রিপুরা এমপিসহ বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে অংশ নেন।

দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় গুরু ও রামজাদীর প্রতিষ্ঠাতা উ পঞ্ ঞা জোত মহাথেরো প্রার্থনা পরিচালনা করেন। দায়কদায়িকারা বুদ্ধমূর্তি কাঁধে নিয়ে জাদী প্রদক্ষিণের পর তা মন্দিরে স্থাপন করা হয়। এ অনুষ্ঠানকে বৌদ্ধ সম্প্রদায়রা অত্যন্ত পবিত্র অনুষ্ঠান হিসেবে মনে করে। অনুষ্ঠানের পর সাভারের দুর্ঘটনায় নিহত ও আহতদের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। এর আগে উন্নয়ন বোর্ডের অর্থায়নে মন্দিরের জন্য একটি রাস্তা নির্মাণকাজের উদ্বোধন করেন বীর বাহাদুর উশৈসিং এমপি।

Exit mobile version