parbattanews

বান্দরবানে অজ্ঞাত রোগে এক শিশুর মৃত্যু, আক্রান্ত আরো ৩৫ জন

বান্দরবানের লামা উপজেলার সদর ইউনিয়নের লাইল্যা মুরুং পাড়ায় শিশু ও নারী-পুরুষসহ ৩৫ জন অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে পড়েছে। গত শুক্রবার এই রোগে আক্রান্ত দুতিয়া মুরুং(৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

লাইল্যা মুরুং পাড়ার কারবারী লাতুং মুরুং বলেন, গত কয়েকদিন ধরে আমাদের পাড়ায় প্রত্যেক পরিবারে ৩-৪ জন করে শিশু ও নারী-পুরুষ হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। অসুস্থদের গায়ে গুটি উঠার পাশাপাশি প্রচণ্ড জ্বর ও সাথে খুব কাশি রয়েছে। পাড়ায় মোট ৮ পরিবারের বসবাস।

ইতোমধ্যে অসুস্থরা খাওয়া দাওয়া বন্ধ করে দিয়েছে। এই অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে আমার নাতি দুতিয়া মুরুং মারা গেছে।

এ বিষয়ে লামা উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদুল হক বলেন, অজ্ঞাত রোগে আক্রান্ত হওয়ার খবর পেয়ে ওই পাড়ায় দ্রুত স্বাস্থ্য কর্মী পাঠিয়েছি। এখনো নিশ্চিত বলা যাচ্ছে না এটি হাম রোগ।

অসুস্থদের শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে। পরীক্ষার রিপোর্ট হাতে পাওয়ার পর বিষয়টি স্পষ্ট হবে।

বান্দরবানের সিভিল সার্জন ডাঃ অংশৈপ্রু মার্মা জানান, আগামী ১৮ মার্চ থেকে বান্দরবানে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী ১ লক্ষ ১৭ হাজার ৫০০ জন শিশুকে হাম ও রুবেলা প্রতিরোধে টিকাদান কর্মসূচীর আওতায় আনা হবে এবং পুরো জেলায় ১টি টিমে ৫জন করে মোট ১৭০টি টিম কাজ করবে।

Exit mobile version