বান্দরবানে অনিবন্ধিতভাবে বেড়ে চলেছে লাইসেন্সবিহীন চাঁদের গাড়ি

fec-image

পার্বত্য জেলা বান্দরবান যেখানে রয়েছে উঁচু নিচু অনেক সড়ক । তাই এ অজুহাতকে কেন্দ্র করে কিছু গাড়ি চালক এবং সমিতি লাইসেন্স বিহীনভাবে নিবন্ধনহীন গাড়ির রীতিমতো মহরা সাজিয়েছে বান্দরবানে।

ফলে এই সমস্ত লাইসেন্সবিহীন ও অনুমোদনহীন গাড়ি বিভিন্ন কারণে দুর্ঘটনার শিকারসহ বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িয়ে যাচ্ছে। যার প্রভাব পড়ছে পার্বত্য জেলা বান্দরবানে। বিশেষ করে পর্যটন স্পটগুলো ঘোরার জন্য এসব চাঁদের গাড়িগুলো ব্যবহার করা হয়।

বছরের পর বছর ধরে পাহাড়ের অলিগলি চষে পর্যটকদের ঘোরার ব্যবস্থা করে দিচ্ছে এসব গাড়ি। স্থানীয়দের দাবি পুরনো অকশনের বিভিন্ন গাড়িকে তারা মডিফাই করে নতুন গাড়িতে রূপান্তর করে চাঁদের গাড়িতে পরিণত করছে। আর সে গাড়িগুলোর বেশিরভাগই কোন লাইসেন্স নেই বলে সবার দাবি।

এ বিষয়ে স্থানীয় কয়েকজন ড্রাইভারের সাথে কথা বললে তারা জানান, বান্দরবানে ২০০টির মতো চাঁদের গাড়ি হবে । যেখানে কিছু হেল্পার গাড়ির মধ্যে দু-তিন বছর চাকরি করে পরবর্তীতে তারা নিজেরাই ড্রাইভার হিসেবে গাড়ি চালাচ্ছে। পর্যাপ্ত দক্ষতা না থাকার কারণে দুর্ঘটনার শিকার হচ্ছে বান্দরবানে বেড়াতে আসা পর্যটকরা।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজিম উদ্দিনের সাথে কথা বললে তিনি জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এই সমস্ত অবৈধ ও অদক্ষ গাড়ির ড্রাইভারদের বিরুদ্ধে ট্রাফিক বিভাগ সবসময় মোবাইল কোর্ট অভিযান অব্যাহত রেখেছে এবং আমরা তাদেরকে আইনগতভাবে বিভিন্ন জরিমানা প্রদান করে থাকছি। তবুও বিআরটিসি থেকে এসব গাড়ির অনুমোদনের জন্য দ্রুত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। তা না হলে দিন দিন এই অবৈধ চাঁদের গাড়ির সংখ্যা বেড়েই চলবে তবে পুলিশ প্রশাসন সর্বদা তৎপর রয়েছে এসব কাজের বিরুদ্ধে।

উল্লেখ্য যে, এই সমস্ত ফিটনেসবিহীন ও অনিয়ন্ত্রিত গাড়িগুলোর কারণে পার্বত্য জেলা বান্দরবানের পাশাপাশি খাগড়াছড়ির সাজেকসহ বিভিন্ন পর্যটন স্পটগুলোতে প্রতিনিয়তই দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারাতে হচ্ছে অনেককে। কিছুদিন আগেও সাজেকে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অনেক পর্যটক। যা খুবই মর্মান্তিক।

অবৈধভা‌বে চলাচল, রে‌সিং ও স‌ঠিক কাগজপত্র না থাকায় বান্দরবা‌নের বাই‌রের জেলায় এসব গাড়ি যেতে পা‌রে না।

এ বিষয়ে ৩ হুইলার, টমটম মাহিন্দ্র গাড়ির সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, আসলে বাস্তবতা বলতে গেলে সত্যি বর্তমানে অনেকগুলো গাড়ি নিবন্ধনহীনভাবে চলাচল করছে। কিন্তু আমরাও চাই সবাই আইনকে শ্রদ্ধা করুক এবং ফিটনেসবিহীন গাড়ি গুলো বন্ধ করে দেওয়া হোক। যাতে সকলে বৈধভাবে গাড়ি চালিয়ে চালকদের সুনাম রক্ষা করতে পারে।

বান্দরবানে ফিটনেসবিহীন গাড়ির বিষয়ে সরাসরি বান্দরবা‌নের বিআর‌টিএ’র উপপ‌রিচালক মো. আ‌নোয়ার হো‌সেনের সাথে কথা বললে তিনি জানান, বান্দরবানে প্রায় ২০০টির মত অনিবন্ধিত চাঁদের গাড়ি প্রতিনিয়ত চলাফেরা করছে । যাদের কোন লাইসেন্স নেই এবং কোন নিবন্ধন নেই।

এগু‌লোর বিরুদ্ধে আমরা কিছুদিন পরপর মোবাইল কোর্ট প‌রিচালনা করছি। তবে উপরের মহলের কিছু চাপের কারণে আমরা আমাদের এই সম্পূর্ণ লাইসেন্সের কার্যক্রম চালাতে পারছি না, যা সরাসরি ঢাকা থেকে পরিচালনা করা হয়। অফিসিয়াল লাইসেন্সের বিভিন্ন সমস্যার ফাঁক দিয়ে তারা এসব গাড়ি রাস্তার মধ্যে চালাচ্ছে বলে অভিযোগ করেন বিআরটিএ কর্মকর্তা। তিনি আরো জানান, আমরা চাই পার্বত্য জেলা বান্দরবানে সকলে বৈধভাবে ড্রাইভিং লাইসেন্স নিয়ে নিবন্ধন করে যাতে গাড়ি চালাক। এজন্য আমরা সবসময় ড্রাইভারদের প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকি। তবে ভবিষ্যতে এই ধরনের অবৈধ ও নিবন্ধনবিহীন গাড়িগুলো জব্দ করতে আমরা কঠোর পদক্ষেপ নিব সরকারিভাবে ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন