parbattanews

বান্দরবানে অবৈধ ইটভাটা গুড়িয়ে দিল পরিবেশ অধিদপ্তর

বান্দরবানের লামা আজিজ নগরে অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। ইটভাটা মালিক সাবেক চেয়ারম্যান আজম খানের বিরুদ্ধে জরিমানা করেছে পরিবেশ কর্মকর্তা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে গজালিয়া- আজিজ নগর সড়কের অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর পরিচালক ফখর উদ্দিন ও পরিদর্শক নুর উদ্দিন।

পরিবেশ সূত্রে জানা গেছে, গেল কয়েকদিন ধরে গণমাধ্যমে ইটভাটা নিয়ে পাহাড় ও গাছ কাটার বিষয়ে পরিবেশ অধিদপ্তর নজরে আসে। বৃহস্পতিবার সকালে অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে চেমি চুল্লি ফেলে দেওয়া হয়। অভিযানে ইটভাটা আশেপাশে গাছের ডিপো ও পাহাড় কাটার দায়ের ইটভাটা মালিকদের ২১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

সত্যতা নিশ্চিত করে জেলা পরিবেশ অধিদপ্তর পরিচালক ফখর উদ্দিন বলেন, সকালে অভিযান চালিয়ে অবৈধ ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়েছে। ইটভাটার মালিক আজম খানের বিরুদ্ধে লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

ফখর উদ্দিন বলেন, ইটভাটা এলাকার জুড়ে বিভিন্ন প্রজাতির গাছ ও বিশাল পাহাড় কাটারও সত্যতা মিলেছে। ইটভাটার জন্য বিভিন্ন স্থানে কয়েক হাজার ঘনফুট পাহাড় কেটে সাবাড় করেছে। প্রতি ঘনফুটের পরিমাণ হিসাব করে ইটভাটা মালিককে জরিমানা দিতে হবে। এই অভিযান আগামীতেও অব্যাহত আছে বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, অবৈধ গড়ে উঠা ইটভাটায় সংবাদ সংগ্রহকালে কর্মরত গণমাধ্যমের দুই কর্মীকে পিটিয়ে আহত করেন ইটভাটার মালিক আজম খান।

Exit mobile version