বান্দরবানে আওয়ামীলীগের পথের কাঁটা মেজর দূর্জয়

bir

স্টাফ রির্পোটার :

১০ম জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর বাহদুরের সামনে এখন পথের কাঁটা স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগ সভাপতি (সাবেক শান্তি বাহিনীর মেজর দূর্জয়) প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা। অন্যদিকে ঘরের ছেলে গেরিলা নেতা প্রসন্নকে ফিরে পাওয়ায় নতুন উদ্যোমে নির্বাচনী কাজ শুরু করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) নেতা কর্মীরা। প্রসন্ন জেএসএস সমর্থন পাওয়ায় ভোটারদের মধ্যে মিশ্র প্রতিক্রয়া দেখা গেছে। বিশেষ করে বাঙালি ভোটারদের মাঝে এই নিয়ে বেশি প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, বান্দরবান আসনে আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) থেকে ছোটন কান্তি তঞ্চঙ্গ্যা প্রার্থী হলেও বীর বাহাদুরের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে দলীয় মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যার।

১৯৯৬ সালের বিতর্কিত নির্বাচন ছাড়া নব্বইয়ের পর অনুষ্ঠিত সব সংসদ নির্বাচনে বান্দরবান আসনে বিজয়ী হন আওয়ামী লীগ প্রার্থী বীর বাহাদুর। ১৯৯১ সালের চেয়ে ১৯৯৬ এবং ২০০১ সালে বিএনপি দলীয় প্রার্থীর সঙ্গে তার ভোটের ব্যবধান ক্রমাগত বাড়লেও ২০০৮ সালে ম্যা মা চিংয়ের সঙ্গে তাঁর এই ব্যবধান এসে ঠেকে ৮৫৩ তে।

সচেতন ভোটাররা বলেছেন, এবার মাঠে বিএনপি না থাকলেও নিজ দলীয় বিদ্রোহী প্রার্থী প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা তাঁর বিজয়ের ধারাবাহিকতায় ছেদ টানতে পারেন। নির্বাচনী প্রচারে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাশে না পেলেও জেএসএস এর সমর্থনে বিজয় লাভের ক্ষেত্রে সাহস জুগিয়েছে শান্তিবাহিনীর আত্মসমর্পণকারী সাবেক মেজর প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যাকে।

অন্যদিকে বীর বাহাদুর বলেছেন, চারবার সংসদ সদস্য, দু’বার দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে দু’বার চেয়ারম্যান পদে দায়িত্ব পালনকালে এলাকার আর্থসামাজিক উন্নয়ন করায় তাঁর ব্যাপক জনসমর্থন রয়েছে। তাই তিনি তাঁর বিজয় লাভ নিয়ে কোনোভাবেই শংকিত নন।

ইউপিডিএফ প্রার্থী ছোটন কান্তি তঞ্চঙ্গ্যাও নিজেকে একজন শক্ত প্রতিদন্ধী দাবি করে বলেন, জয় লাভের চেয়ে দলের অস্তিত্ব তুলে ধরাই তাঁর প্রধান লক্ষ্য। অন্য স্বতন্ত্র প্রার্থী কামরুজ্জামান লামা এলাকায় শক্ত প্রতিদ্বন্ধি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন